Monday, May 6, 2024
spot_img
spot_img
HomeUncategorizedস্বাস্থ্যকর খাবার খান ভালো থাকবে আপনার চোখ।

স্বাস্থ্যকর খাবার খান ভালো থাকবে আপনার চোখ।

এমন কিছু ফল ও খাদ্য রয়েছে যা আমাদের দৃষ্টিশক্তি বৃদ্ধিতে সহায়তা করে। চলুন জেনে নিই তাদের সম্পর্কে। দুর্বল দৃষ্টিশক্তির সমস্যা মানুষকে অনেক অল্প বয়স থেকেই গ্রাস করে। আর এজন্যই, অল্প বয়সেই চশমা ব্যবহার করতে হয় অনেককেই। কখনো কখনো চশমার জন্য সমস্যাতেও পড়তে হয় অনেককে। দৃষ্টিশক্তির দুর্বলতা কোনো নতুন জিনিস না। কখনো অসাবধানতা কখনো বা জেনেটিক কারণেও এমন হয়ে থাকে। এমন পরিস্থতিতে শুধু ওষুধ খাওয়াই যথেষ্ট নয়,খাদ্যতালিকার ও যত্ন নেওয়া প্রয়োজন। খাদ্যতালিকার একটু যত্ন নিলে চশমা থেকে মুক্তি পেতে পারেন আপনিও।
চোখ দুর্বল হওয়ার কারণ-

একটি গবেষণায় দেখা গেছে শরীরের জিংক, কপার, ভিটামিন-সি ,ভিটামিন – ই এবং বিটা ক্যারোটিন এর অভাবই দৃষ্টিশক্তি হারানোর প্রধান কারণ। এর ক্ষতি পূরণের জন্য ওমেগা – 3, ফ্যাটি অ্যাসিড, জিক্সানথিন  ,লুটেইন এবং বিটা ক্যারোটিন ইত্যাদি অন্তর্ভুক্ত করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে ।

চলুন জেনে নেয়া যাক নিম্নোক্ত খাবারগুলো সম্পর্কে যা খেলে দৃষ্টিশক্তি বৃদ্ধি পায় –
ভিটামিন A যুক্ত খাবার চোখের জন্য খুবই উপকারী। ভিটামিন A তে থাকে রোডোপসিন,এটি আপনার দৃষ্টিশক্তি বৃদ্ধিতে সহায়ক হয়। এটিতে এমন এক প্রোটিন থাকে যা আপনার চোখকে কম আলোতেও দেখতে সাহায্য করে।
খাদ্যতালিকায় গাজর, পেঁপে, কুমড়ো এবং বিভিন্ন শাক সবজি অন্তর্ভুক্ত করুন, যাতেভিটামিন A থাকে।
ভিটামিন বি 1 ও E যুক্ত খাবার –
ভিটামিন বি 1 স্ট্রেস বিরোধী খাবার। স্ট্রেস এর প্রভাব থেকে চোখকে রক্ষা করে এবং শুষ্কতা প্রদাহের সমস্যা কমায়। একই সঙ্গে ভিটামিন E ও চোখের জন্য উপযোগী খাবার। আপনার ডায়েটে যুক্ত করতে পারেন মটর, ছোলা, কাজুবাদাম এবং অঙ্কুরিত ডাল নামক খাবার।
সাইট্রাস ফল খান যা দৃষ্টিশক্তি বাড়ায় –
সাইট্রাস ফল দৃষ্টি শক্তি বৃদ্ধিতে সহায়ক। সাইট্রাস ফল ভিটামিন C সমৃদ্ধ খাবার । এছাড়াও এতে ভিটামিন E এবং বিশেষ অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। একটি চোখের শুষ্কতা দূর করতে সাহায্য করে। এগুলো পূরণের জন্য লেবু এবং কমলার মতো ফল অন্তর্ভুক্ত করতে পারেন।
বি. দ্র: ঘরোয়া তথ্যের নির্ভরশীল একটি তথ্য বিজ্ঞান সম্মতভাবে এর কোন যুক্তি নেই। দয়া করে নিজের ডাক্তারের সাথে পরামর্শ করুন তারপর ধরনের টোটকা ব্যবহার করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments