Friday, May 3, 2024
spot_img
spot_img
HomeUncategorizedকম্পিউটারের স্ক্রিন কি আপনার বয়স বাড়িয়ে দিচ্ছে? জানুন বিশেষজ্ঞরা কি বলছে।

কম্পিউটারের স্ক্রিন কি আপনার বয়স বাড়িয়ে দিচ্ছে? জানুন বিশেষজ্ঞরা কি বলছে।

ডিজিটাল যুগে আমরা সবাই কম্পিউটার ও ফোন নির্ভর। ফোন ছাড়া আমদের এক মুহূর্ত ও চলে না।সারাদিন কম্পিউটার এবং মোবাইল ফোনে কাজ করলে তা আপনার স্বাস্থ্যকে একাধিক উপায়ে প্রভাবিত করতে পারে। শুরুতে এটি আপনার হাতের পেশীগুলোতে চাপ প্রয়োগ করে, চোখ শুকিয়ে যায়, ঘাড়ে ব্যথা করে এবং ওজন বাড়ায়।
সারাদিন নীল আলোর নিচে বসে থাকলে শুধু শারীরিক বা মানসিক নয় আপনার তকেরও মারাত্মক ক্ষতি করে। বিরতি না নিয়ে গেজেট ব্যাবহার একদম ঠিক না ।ডিজিটাল প্রযুক্তির ওপর নির্ভরতা কীভাবে আপনার ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে এবং সেই ক্ষতি কমানোর জন্য করণীয় সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক-

1.কম্পিউটার থেকে বিচ্ছুরিত আলো নীল আলো থেকে সমস্যা –   

আপনার ত্বকের মারাত্মক ক্ষতির জন্য দায়ী কম্পিউটার থেকে নির্গত নীল আলো। এই আলো ত্বকের কোষের কার্যক্ষমতা কমিয়ে দেয় যার ফলে ক্ষতিগ্রস্ত হয় আপনার ত্বক, বয়সের আগেই বয়সের ছাপ দেখা যায় আপনার ত্বকের বলিরেখাতে।নীল আলো সূর্যের রশ্মি, টিউব লাইট, এলইডি এবং টিভি স্ক্রিন, স্মার্টফোন, ট্যাবলেট এবং কম্পিউটার সহ সব ধরনের গ্যাজেট দ্বারা নির্গত হয়ে থাকে। কিন্ত ফোন এবং কম্পিউটার থেকে নির্গত আলো যেহেতু আপনার ত্বকের উপর দীর্ঘস্থয়ী হয়, সেহেতু ত্বকের বেশি ক্ষতি করে ফোন এবং কম্পিউটার। তাই এর থেকে দূরে থাকাই ভালোবলে মনে করেন বিশেষজ্ঞরা।

2.নীল আলোর প্রভাব – 

আগে মনে করা হতো নীল আলো শুধু আপনার চোখের ঘুম কেড়ে নিতে পারে এবং দৃষ্টি শক্তির ক্ষতি হয় তবে এখন জানা গেছে এই নীল আলো ত্বকের ও মারাত্মক ক্ষতি করে। সূর্যের রশ্মিতে উপস্থিত অতিবেগুনি রশ্মি সরাসরি কোষের ডিএনএকে ক্ষতিগ্রস্ত করে, এদিকে নীল আলো জারণ চাপ সৃষ্টি করে কোলাজেনকে ধ্বংস করে। এর আগে মানুষ অদৃশ্য অতিবেগুনী রশ্মি সম্পর্কে উদ্বিগ্ন ছিল, যা ত্বকের ক্যান্সার সৃষ্টি করে বলে ধারণা করা হয়েছিল। এখন বেশ কয়েকটি গবেষণায় জানা গেছে যে, নীল আলো ত্বকের জন্য সমানভাবে ক্ষতিকারক হতে পারে এবং কিছু অপূরণীয় ক্ষতি হতে পারে।

ত্বকের ক্ষতি আটকাবেন কিভাবে?
ত্বকের ক্ষতি আটকানোর একমাত্র উপায় হল আপনার ডিভাইস থেকে নির্গত নীল আলোর পরিমান কমানো।কম্পিউটারসহ সব ধরনের গ্যাজেটের সামনে থাকার সময় কমিয়ে আনুন। ফোন কম ব্যবহার করুন।আপনি আপনার ডেস্কটপ কিংবা ল্যাপটপের এল ই ডি বাল্ব বদল করতে পারেন।একটানা কম্পিউটারের সামনে বসে কাজ করবেন না। কিছুক্ষণ পরপর বিরতি নিন। গ্যাাজেট থেকে নির্গত নীল আলোর বিরুদ্ধে কার্যকর এমন কোনো সানস্ক্রিন ত্বকে ব্যবহার করতে পারেন। আপনিও কি সারাদিন কম্পিউটার ল্যাপটপ মোবাইল এ ধরনের গ্যাজেট ব্যবহার করেন, তবে সতর্ক হোন আপনিও না হলে বিপদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments