Monday, May 6, 2024
spot_img
spot_img
HomeUncategorizedএই গরমে যে পাঁচটি খাবার সুস্থ রাখতে পারে আপনার শরীর, বাড়াতে পারে...

এই গরমে যে পাঁচটি খাবার সুস্থ রাখতে পারে আপনার শরীর, বাড়াতে পারে কর্মক্ষমতা

ধীরে ধীরে বাড়ছে গ্রীষ্মের প্রখর রোদ আর তার সাথে কাজ করার ইচ্ছে শক্তি। গরম ঘাম আর ক্লান্তিতে শরীর দুর্বল হয়ে পড়ে, কমে যায় কাজের ক্ষমতা। কিন্তু গরম হোক কিংবা ক্লান্তি আমাদের থেমে থাকলে চলবে না এগিয়ে যেতে হবে এগিয়ে যাবার নামই তো জীবন। আর তাই এমত অবস্থায় খাওয়া দাওয়ার প্রতি নজর রাখা একান্ত প্রয়োজন। যাতে শরীর তার কর্মশক্তি ফিরে পায় কিন্তু তার মানে এই নয় যে সব সময় তেল-মসলাযুক্ত খাবার খাবেন। গ্রীষ্মকালে তেল মসলাযুক্ত খাবার আপনার শরীরের পক্ষে ক্ষতিকর।
এসময় এমন কিছু খাবার খেতে হবে যা আপনার শরীরের পক্ষে উপযুক্ত। এমন খাবার যা আপনার শরীর ও মস্তিষ্ক ঠাণ্ডা রাখবে, বাড়াবে আপনার শরীরের কর্ম ক্ষমতা।
গ্রীষ্মের প্রখর রোদে কোন পাঁচটি খাবার হয়ে উঠতে পারে আপনার নিত্যসঙ্গী ?
1. লেবু আর ছাতুর শরবত: নানা খাদ্য গুণে ভরপুর একটি খাবার হলো ছাতু। ছাতুতে অনেক পুষ্টিকর উপাদান থাকে। এই গরমে অনেকেই ছাতু খান তবে ছাতুর সাথে পাতি লেবুর রস মিশিয়ে খেলে শরীর যেমন ঠান্ডা থাকে তেমনি পেট থাকে ভর্তি। ছাতুর ভেতরে থাকা পুষ্টিগুণ শরীরের কর্ম ক্ষমতা বাড়ায়। আপনি চাইলে এর সাথে অল্প জিরে পুদিনা যোগ করতে পারেন তাতে স্বাদ বাড়ে শরীরের সাথে মন সতেজ থাকে।
2. পাকা কলা : আমার আপনার আমাদের সবার বেশ অনেকক্ষণ পেট ভর্তি রাখতে পারে কলা। প্রতিদিন একটি করে কলা খেতে ভালো লাগে না তবে অন্যভাবে খেয়ে দেখুন। একটি কলাকে ছোটো ছোটো গোল গোল টুকরো করে নিন। তারপর অল্প সাদা তেলে তা হাল্কা ভেজে তুলে নিন। তার উপর ছড়িয়ে দিন নারকোল কোরা আর নারকোল কুচি। স্বাদটা বেশ অন্যরকম। খাবারটিও পুষ্টি গুনে ভরপুর।
3. গোলাপ দুধ : অনেকেই দুধ খেতে পছন্দ করেন না। বিশেষ করে বাচ্চাদের দুধ খাওয়ানো খুব মুশকিল। যারা দুধ খেতে একদম পছন্দ করেন না তাদের জন্য রইলো এই রেসিপিটি,নাম গোলাপ দুধ। এক কাপ জলে এক কাপ দুধ মেশান। তাতে ফেলে দিন চার থেকে পাঁচটি গোলাপের পাপড়ি। কয়েকটি সাদা এলাচ থেঁতো করে দিন। সারারাত এভাবে ভিজিয়ে রাখুন। সকালে ফ্রিজ থেকে বার করে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন। এটা খেলে সুস্থ থাকবে আপনার শরীর বাড়বে কর্মক্ষমতাও।

4. লাউয়ের রায়তা: শশার রায়তা তো অনেকেই শুনেছেন, জানেন কি লাউ এর রায়তাও আপনার শরীরের পক্ষে উপকারী। ছোটো ছোটো করে লাউ কেটে একেবারে জিরিজিরি করে ঘষে নিন। তারপর অল্প জলে লাউটা হাল্কা ভাপিয়ে নিন। এরপর উনুন থেকে নামিয়ে জল ঝরিয়ে নিন। টক দই এর সাথে লাউ ভাপাটা মিশিয়ে নিন, তার মধ্যে দিয়ে দিন বিট নুন, লঙ্কা কুচি ও পুদিনা পাতা। চাইলে অল্প পরিমাণ জিরে গুঁড়া দিতে পারেন। এই গরমে আপনার শরীরের জন্য উপকারী একটি খাবার।
সবজির স্টু: গরমে অনেকেই মাছ মাংস খেতে পারেন না, তেল মসলাযুক্ত খাবার বেশী খাওয়াও শরীরের পক্ষে উপযোগী নয়। কিন্তু প্রোটিন, ভিটামিন ছাড়াও তো শরীর অচল। তাই শরীরকে সচল রাখতে বিভিন্ন রকম সবজি ছোটো ছোটো করে কেটে সেদ্ধ করে নিন। সেই স্টু এর উপর মাখন আর অল্প গোলমরিচ ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন। শরীর সুস্থ থাকবে, প্রয়োজনীয় পুষ্টিও মিলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments