Friday, May 3, 2024
spot_img
spot_img
HomeUncategorizedআপনার চোখ সংক্রান্ত যেসব অসুবিধায় ,হতে পারে মারাত্মক বিপদ!! দেখে নিন

আপনার চোখ সংক্রান্ত যেসব অসুবিধায় ,হতে পারে মারাত্মক বিপদ!! দেখে নিন

আমাদের দেহের প্রধান ও গুরুত্বপূর্ণ ইন্দ্রিয় গুলোর মধ্যে ,চোখ হল অন্যতম।আমাদের চোখ যে শুধু মাত্র দৃষ্টি শক্তির কাজেই প্রভাব ফেলে,তা নয় কিন্তু।পাশাপাশি প্রভাব ফেলে বিশেষ করে ,মস্তিষ্কের কার্যকলাপেও।ফলে আমাদের গোটা শরীরেই একাধিক সমস্যা দেখা দেয়, এই ইন্দ্রিয় টি কোনো ভাবে ক্ষতিগ্রস্ত হলে , দেখা যায় আমরা বেশির ভাগ সময়েইএড়িয়েই যাই । হতে পারে কোনো গুরুতর রোগ,ঐ চোখ সংক্রান্ত ছোট্ট কোনো অসুবিধা থেকেই, যা আমাদের অনেকেরই অজানা । তাই আমাদের উচিত চোখে ছোট খাটো কোনো সমস্যা হলেই চক্ষু বিশেষজ্ঞ বা ডাক্তার এর থেকে পরামর্শ নেওয়া, চোখের গুরুতর কোনো রোগ থেকে বাঁচতে।

 

জেনে নিন ,যেসব গুরুতর রোগ হতে পারে,চোখ সংক্রান্ত অসুবিধা থেকে….

 

1)সময়ের সঙ্গে সঙ্গে ,শরীরের অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ প্রভাব ফেলতে পারে চোখের উপরেও।এছাড়া,স্ট্রোকের ঝুঁকি বা হার্ট অ্যাটাক তো রয়েছেই।তাছাড়া,ক্ষতিগ্রস্ত করে রেটিনার রক্তনালি গুলোকেও।প্রায় অনির্বার্য হাইপার টেনশিভ রেটিনাপ্যাথি।সাধারণ ভাবে এটি চোখে পড়বে না,যখন আয়নায় আপনি মুখ দেখবেন।তাই অন্ত্যন্ত জরুরি নিয়মিত চোখ পরীক্ষা করা।

 

2)যদি আপনি দেখতে পান, আপনার চোখের চারপাশের চামড়া সাদা হয়ে উঁচু হয়ে আছে,তবে বুঝতে হবে এটির লক্ষন উচ্চ কলেস্টোরেলের।এটি নিম্ন ঘনত্বের লাইপো প্রোটিন বা বার্ধ্যকের কারণেও হতে পারে।যা ইঙ্গিত দেয় স্ট্রোকের ঝুঁকির।

 

3)ইদানিং দিনে দৃষ্টি ঝাপসা হয়ে আসার অন্যতাম কারণ হলো,অতিরিক্ত টিভি ,কম্পিউটার,মোবাইল এর পর্দার তাকিয়ে তাকিয়ে।এই ঘটনা তখনই ঘটে যখন,চোখ অতিরিক্ত ক্লান্ত হয় . এই উপসর্গ কে নিয়ে,প্রাইশই ডায়াবেটিস রোগিই অভিযোগ করেন। এটি লক্ষণ ও হতে পারে ম্যাকুলার ডিজেনারেশনের বা ছানি এর।

 

4)অনিদ্রায় ভুগলে চোখ লাল হয়ে থাকে এবং চোখে নিয়মিত অস্বস্তি লেগেই থাকে। এর ফলে আক্রমণ করতে পারে অন্য কোনো গুরুতর রোগ।

 

5)বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অসুবিধা হতে পারে,কাছের জিনিস দেখতে।অনেক কেই দেখা যায়,অনেকটা দূরে বই রেখে পড়তে বা খবর কাগজ পড়তে।এই সমস্যা কে তুচ্ছ না ভেবে ,চিকিৎসকের পরামর্শ নিন অবিলম্বেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments