Friday, April 26, 2024
spot_img
spot_img
HomeখবরUday umesh Lalit দেশের প্রধান বিচারপতি নিযুক্ত হলেন উদয় উমেশ ললিত।

Uday umesh Lalit দেশের প্রধান বিচারপতি নিযুক্ত হলেন উদয় উমেশ ললিত।

পিসি নিউজ বাংলা:- দেশের প্রধান বিচারপতি হিসেবে নিযুক্ত হলেন উদয় উমেশ ললিত (Uday umesh Lalit)। ৪৯তম চিফ জাস্টিস অব ইন্ডিয়া হতে চলেছেন ৬৪ বছর বয়সী ইউ ইউ ললিত। ২৬ আগস্ট প্রধান বিচারপতি পদে মেয়াদ শেষ হচ্ছে এন ভি রমণ-এর। এরপর ২৭ আগস্ট প্রধান বিচারপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করবেন ললিত। কেন্দ্রীয় আইন মন্ত্রকের তরফে এক বিবৃতি জারি করে বলা হয়েছে, ‘ভারতের সংবিধানের ১২৪ অনুচ্ছেদের ২ নং ধারায় প্রদত্ত ক্ষমতা প্রয়োগ করে সুপ্রিম কোর্টের বিচারপতি উদয় উমেশ ললিতকে দেশের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ করতে পেরে খুশি হয়েছেন রাষ্ট্রপতি।’সূত্রের খবর ইউ ইউ ললিত মুম্বইয়ের ল কলেজে পড়াশোনা করেছেন। ১৯৮৫ সাল পর্যন্ত তিনি বোম্বে হাইকোর্টে প্র্যাক্টিশ করতেন। ১৯৮৬ সালে তিনি দিল্লি চলে আসেন। ১৯৮৬-১৯৯২ সাল পর্যন্ত তিনি প্রাক্তন অ্যাটর্নি জেনারেল সোলি জে সোবারজির সঙ্গে কর্মরত ছিলেন।

আইনের বিভিন্ন ক্ষেত্রে উজ্জ্বলতম পদক্ষেপের নজির রেখেছেন তিনি। তবে এই পদে তাঁর মেয়াদ খুব বেশিদিন নয়। এই বছরেই ৮ নভেম্বর অবসরগ্রহণ করতে পারেন জাস্টিস ইউ ইউ ললিত। তিনমাসেরও কম সময় তিনি দেশের প্রধান বিচারপতি থাকবেন।
উল্লেখ্য, ২৬ আগস্ট দেশের প্রধান বিচারপতি পদ থেকে অবসর নিচ্ছেন বর্তমান প্রধান বিচারপতি এন ভি রমণ। তাঁর অবসরের আগে কেন্দ্রীয় আইন মন্ত্রী কিরণ রিজিজু পরবর্তী প্রধান বিচারপতির নামের সুপারিশ চেয়ে চিঠি লিখেছিলেন রমণকে। সেই চিঠির জবাবে ইউ ইউ ললিতের নাম সুপারিশ করেন তিনি। তাঁর সুপারিশেই সিলমোহর। তিনি হলে দ্বিতীয় প্রধান বিচারপতি, যিনি সরাসরি বার থেকে শীর্ষ আদালতের বেঞ্চে বসছেন।

Uday umesh Lalit দেশের প্রধান বিচারপতি নিযুক্ত হলেন উদয় উমেশ ললিত।

MORE NEWS – অষ্টমবারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী হচ্ছেন নীতীশই, উপমুখ্যমন্ত্রী লালুপুত্র তেজস্বী।

জল্পনা সত্যি করে অবশেষে ফের বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে চলেছেন জেডিইউ প্রধান নীতীশ কুমার (Nitish Kumar)। বুধবার দুপুর ২টোয় রাজভবনে শপথগ্রহণের অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে। অষ্টম বারের জন্য বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ নিতে চলেছেন তিনি। অন্যদিকে উপমুখ্যমন্ত্রী পদে শপথ নিতে চলেছেন লালুপুত্র তেজস্বী যাদব। সূত্রের খবর, মন্ত্রিসভা তৈরি হতে পারে আগের ফর্মুলাতেই। অর্থাৎ নীতীশের পূর্বতন জোটসঙ্গী বিজেপি যে মন্ত্রিসভার পদগুলি পেয়েছিল, সেসব যাচ্ছে আরজেডি-র হাতে। আর জেডিইউ-এর যে পদগুলি ছিল, CONTINUE READING

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments