Thursday, May 2, 2024
spot_img
spot_img
HomeUncategorizedযেই ৯টি খাবার মস্তিষ্কের জন্য ক্ষতিকারক!জেনে নিন একঝলকে

যেই ৯টি খাবার মস্তিষ্কের জন্য ক্ষতিকারক!জেনে নিন একঝলকে

আমরা জানি মানে শুনেছি,কি ধরনের খাবার খেলে বুদ্ধি বাড়ে।কিন্তু কি খাবার খেলে আমাদের বুদ্ধি কমে যায়,সেটা কি জানি!!!???

এমন কিছু খাবারের নাম জেনে নিন,আপনার মস্তিষ্কের ক্ষমতা যারা কমিয়ে দেয়….

 

লবণ:;কানাডায় পরিচালিত এক গবেষণায়,২০১২সালে দেখা যায় বেশি মাত্রায় যারা লবণ খায় , শরীর চর্চা করে না অথচ।তাদেরই জ্ঞানের স্তর অন্যদের তুলনায় কমে গেছে।

 

বেকড খাবার::কেক,চকলেট ও ক্ষতিকর আমাদের শরীরের জন্য।কারণ এতে ট্রান্স ফ্যাট থাকে।প্রাপ্ত বয়স্ক দের,২০১৫সালে এক মেমোরি টাস্ক নেওয়া হয়।তাতে,কয়েকটি শব্দ অংশ গ্রহণকারী দের দেখানো হয় এবং কিছুক্ষন পর তা বলতে বলা হয়।দেখা যায়,তাদেরই স্মৃতি শক্তি ছিল দুর্বল , যাদের খাদ্যতালিকায় ট্রান্স ফ্যাট ছিল।

 

চিনি::মোটামুটি তা সবারই জানা,স্বাস্থ্য কর নয় অতিরিক্ত চিনি খাওয়া।সম্প্রতি এক গবেষণায় জানা যায়,মস্তিষ্কের ক্ষতির কারণ হতে পারে চিনি।শর্করা সমৃদ্ধ খাবার কমিয়ে দিতে পারে মস্তিষ্কের কার্যক্ষমতা,যা গবেষক দের ধারণা অন্যদিকে ,ফ্যাটি অ্যাসিড ও কিছু ওমেগা 3।মস্তিষ্কের রক্ষা করে ফ্রুকটেসের ক্ষতিকর প্রভাব থেকে। যা একজন গবেষণায়, প্রাথমিক অবস্থায় রয়েছে। বিশেষক দের পরামর্শ হলো,ফ্লাক্স সিড ও সয়াবিনের মতো ওমেগা3 , সমৃদ্ধ যুক্ত খাবার খান।

 

ডায়েট সোডা:: কৃত্তিম চিনি খাওয়া যারা শুরু করেছে, এমনি চিনি খাওয়া ছেড়ে। তাদেরও বিশেষজ্ঞরা হতাশ করছেন। এতে ভালো ফলাফল যে পাবে তা সম্ভব না নেই তারা বলছেন ।৪৩০০ ব্যাক্তিরখাদ্যভ্যাস নিয়ে গবেষণা চালানো হয় ২০১৭ সালে। যার ফলাফল প্রকাশিত হয় স্ট্রোক সাময়িকী তে। এতে দেখা যায় তাদেরই স্মৃতি ভ্রমের ঘটনা বেশি ঘটেছে ,যারা কৃত্রিম চিনি খাচ্ছিলেন অন্যদের তুলনায়।

 

জাঙ্ক ফুড:: প্রায় ৪হাজার শিশুর ওপর ২০১১সালে, যুক্তরাজ্যে গবেষনা করা হয়। দেখা যায় যেসব শিশুরা তিন বছর বয়সের মধ্যেই চিপস পিজ্জা সহ আরো অন্যান্য জাঙ্কফুড খেয়েছে ।তাদের অন্য শিশুদের তুলনায় যারা সুষম খাদ্য খেয়েছে।তাদের থেকে স্মৃতিশক্তি কমে গেছে তাদের।

 

রেড মিট ও খাবার :: এক গবেষণায় হার্ভাবের দেখা যায়,যাদের খাদ্যতালিকায় স্যাচুরেটেড ফ্যাট(রেড মিট বা লাল মাংস) থাকে তাদের মস্তিষ্কের ওপর নেতিবাচক প্রভাব পড়ে।চার বছর ধরে গড়ে ৬হাজার নারির গবেষণা চালানো হয়।দেখা যায়,যেসব নারী অলিভ অয়েল ও অ্যভা কাডো এর মতো মনস্যাচুরেটেড ফ্যাট খেয়েছে তাদের স্মৃতি শক্তি ভালো আছে।অন্যদের তুলনায়।

 

চুইং গাম:: মস্তিষ্কের কার্যক্ষমতা চুইং গাম চিবালে বাড়ে না কমে? মিশ্র মতামত রয়েছে এ নিয়ে। এক্সপেরিমেন্টাল সাইকোলজি জার্নালে প্রকাশিত সাম্প্রতিক এক গবেষণায় প্রতিবেদন এ বলা হয়েছে,চুইং গাম যদি কোনো মানসিক পরীক্ষায় অংশগ্রহণ কারই চিবাই তাতে কমে যায় তার স্মৃতিশক্তি ।অথচ,এর আগের গবেষণায় মানসিক কার্যক্রমের সাথে চুইং গাম চিবানোর এক ইতিবাচক সম্পর্ক খুঁজে পাওয়া গেছে।

 

কম শর্করার ডায়েট ::সর্বপ্রথম আমরা শর্করা বাদ দিই,ওজন কমানোর কথা উঠলেই।শর্করা তবে খুব খারাপ নয় আসলে।শরীরের আরও কিছু প্রয়োজন মেটায় এটি,মস্তিষ্কের কার্যক্ষমতা সহ। টাফট ইউনিভার্সিটি তে ১৯জন নারির,২২ – ২৫বছর বয়সীদের পরীক্ষা করে দেখা যায়,যারা শর্করা বাদ দিয়েছিলেন তাদেরই জ্ঞানগত দক্ষতা কিছুটা কমে গেছে।

 

মদ::প্রাপ্তি বয়স্ক যেসব ব্যাক্তি,দিনে মদ পান ৭ – ১০বার করে,গবেষণায় বলেছে।তারা পুরানো স্মৃতি ভুলে যেতে পারে বলে ধারণা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments