Friday, May 17, 2024
spot_img
spot_img
Homeখবরদীর্ঘদিন কলা বাড়িতে রাখলেও সহজে পচন ধরবে না, জেনে নিন টিপস

দীর্ঘদিন কলা বাড়িতে রাখলেও সহজে পচন ধরবে না, জেনে নিন টিপস

পিসি নিউজ বাংলা : প্রতিদিন বাজারে যাওয়া অনেকের পক্ষেই সম্ভব হয় না। তাই সপ্তাহে দু-একদিন বাজারে গিয়ে একসঙ্গে অনেক জিনিস কিনে রাখেন। তবে কিছু জিনিস আছে যা দিন কয়েক ঘরে থাকলেই নষ্ট হয়ে যায়। যেমন একসঙ্গে কলা কিনলে অনেক সময় সব কলা পেকে যায়। কিন্তু এই টিপস ফলো করলে বাজার থেকে কিনে আনার পর অনেকদিন পর্যন্ত ভালো থাকবে কলা। দেখে নিন অসাধারণ এই টিপস –

১) যদি একসঙ্গে বেশি কলা কেনেন, সব পুরো পাকা কলা না কিনে আধাকাঁচা কলা কিনুন। তাহলে সব কলা এক সঙ্গে পাকবে না, ফলে পচবেও না।

২) কলার কাণ্ডে থাকা ইথিলিন গ্যাস তাড়াতাড়ি কলা পাকাতে সাহায্য করে। তাই প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে কলার কাণ্ড মুড়ে রাখুন। এতে কলা অনেক দিন পর্যন্ত ভালো থাকবে।

৩) পাকা কলার খোসা ছাড়িয়ে টুকরো করে কেটে এয়ারটাইট কন্টেনারে ভরে ফ্রিজে রাখুন। এতে কলা বেশ কয়েক দিন ভালো থাকে। ডিপ-ফ্রিজে রাখলে আরো ভালো থাকবে।

৪) যে গুলো নরম কলা সেগুলো আলাদা রাখুন। আর অল্প পাকাগুলো আলাদা করে রাখুন। পাকার সঙ্গে কাঁচা রাখলে একসঙ্গে সব পচে নষ্ট হয়ে যাবে।

৫) কলা যদি খুব পেকে যায়, তাহলে মিক্সিতে পেস্ট করে চিনি দিয়ে কাঁচের কন্টেইনারে রেখে দিন। রুটি দিয়ে খেতে পারবেন। বেশ ভালো লাগবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments