Friday, May 10, 2024
spot_img
spot_img
Homeখবরস্পঞ্জ রসগোল্লা তৈরির সহজ রেসিপি

স্পঞ্জ রসগোল্লা তৈরির সহজ রেসিপি

পিসি নিউজ বাংলা : অতিথি আপ্যায়ানে, উৎসবে, আড্ডায়, শুভ কাজে, সুখবর উদযাপন মিষ্টি ছাড়া চলে না। কিন্তু ভেজালের ভিড়ে আসল স্বাদ খুঁজে পাওয়া মুশকিল। স্পঞ্জ রসগোল্লা খেতে চাইলে দোকান থেকে না কিনে ঘরেই তৈরি করুন। জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ-
দুধ- ১ লিটার
লেবুর রস বা ভিনেগার- ১-২ টেবিল চামচ
চিনি- ১ কাপ
সাদা- এলাচ ২টি।

প্রণালী-
একটি পাত্রে দুধ দিয়ে ফুটতে দিন। এবার এতে অল্প করে লেবুর রস বা ভিনেগার দিয়ে নাড়ুন। জল বের হয়ে ছানা আলাদা হয়ে যাবে। একটি পাতলা কাপড়ে ছানা রেখে ভালোভাবে জল ঝরিয়ে নিন।
এখন সিরা তৈরির জন্য একটি বড় হাঁড়িতে ৪ কাপ জল, ১ কাপ চিনি ও ২টি সাদা এলাচ দিয়ে জ্বাল দিন। চিনি আর জল ভালোভাবে মিশে গেলে ফুটে উঠলে চুলার আঁচ কমিয়ে দিতে হবে।
এবার ছানা মিনিট দশেক ভালোভাবে মথে নিতে হবে। ছানার মধ্যে যেন কোনো দলা না থাকে, তা লক্ষ্য রাখবেন। মথে নেওয়া ছানা দিয়ে একটু বড় করে বল বানিয়ে নিন। সবগুলো বল বানানো হয়ে গেলে সিরার আঁচ বাড়িয়ে মাঝারি করে দিন। এবার সিরার সঙ্গে গোলাপজল দিন। সিরা ফুটতে শুরু করলে এরমধ্যে বলগুলো ছেড়ে দিন। মিনিট পাঁচেক ফুটতে দিতে হবে। এই সময় মিষ্টি নাড়াচড়া করবেন না, তাহলে ভেঙে যাবে। ৫ মিনিট পর চুলার আঁচ কমিয়ে আরো ১০ মিনিট জ্বাল দিতে হবে। সিরা যেন বেশি ঘন না হয় সেদিকে খেয়াল রাখবেন। এরপর বাটিতে জল নিয়ে তাতে একটি রসগোল্লা ছেড়ে দিন। রসগোল্লা ডুবে গেলে বুঝতে হবে মিষ্টি তৈরি। আর ভেসে থাকলে আরও মিনিট পাঁচেক জ্বাল দিয়ে নামিয়ে নিন। ঘরেই তৈরি স্পঞ্জ রসগোল্লা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments