Friday, May 17, 2024
spot_img
spot_img
HomeUncategorizedহাত রাঙানো ছাড়াও, মেহেদি পাতার রয়েছে বহু ওষুধ গুন। জেনে নিন বিস্তারিত

হাত রাঙানো ছাড়াও, মেহেদি পাতার রয়েছে বহু ওষুধ গুন। জেনে নিন বিস্তারিত

নারীদের হাত রাঙাতে ,বিয়ে কিংবা যে কোনো অনুষ্ঠানে মেহেদি পাতার জুড়ি নেই।সব নারীই রঙিন সব নকশায় পছন্দ করেন হাত সাজাতে।মাঝে মধ্যে, পুরুষরাও মেহেদি পড়েন সখ করে।তবে হাত রাঙ্গাতে নয় কেবল, চুলের যত্ন নিতে,মেহেদি পাতাও কার্যকরী সমান ভাবে।তবে,এই পাতা অনেক উপকারী শরীরের জন্যও,চুলের যত্ন ও হাত সাজানো ছাড়া।

বিস্তারিত ভাবে জেনে নিন …..
১) এই পাতার পেস্ট ঘাড়,ঘামাচি ও পিঠে লাগান।এতে পিঠে জ্বালা ভাব থাকলে কমে যাবে।এবং ঘামাচির চুলকানি কমায়।

২)এটি টাক পড়তে বাধা দেয়।সরষের তেল এর সঙ্গে কয়েকটি মেহেদি পাতা ফুটিয়ে নিন।ঠাণ্ডা করে মাথার তালুতে লাগান।নতুন চুল গজাতে সাহায্য করে।

৩) ভিনিগারে তাজা মেহেদি পাতা কয়েকটি দিয়ে ভিজিয়ে রাখুন।পায়ের জ্বালা কমাতে,এটি এক জোড়া মজার ভেতরে নিয়ে সারারাত পড়ে ঘুমান।কমে যাবে পায়ের জ্বালা অনেক।

৪)এই পাতার তেল আবার বেশ কার্যকরী বাত এবং বাতজনিত সমস্যার ব্যাথা দুর করতে।প্রতিদিন এক থেকে দুই মাস লাগান ব্যথার স্থানে।ভালো ফল পেতে।

৫)এই মেহেদি গাছের ফুল, সাহায্য করে মাথা ব্যাথা দুর করতে।তাছাড়া,এই ফুলের পেস্টের সঙ্গে ভিনিগার মিশিয়ে কপালে লাগলেও ব্যাথা কমে যাবে।আবার শুধু, মেহেদি পাতার পেস্ট লাগাতে পারেন কপালে।

 

৬) মাউথওয়াশ হিসাবে ব্যবহার করতে পারেন,এই মেহেদি পাতা।পাতাটিকে শুকনো করে,গুঁড়ো করতে হবে।তারপর ওটিকে জলে গুলে নিনি। ব্রাশ শেষে,কুলকুচি করুন এটি দিয়ে।এতে মুখ জীবাণুমুক্ত ও মুখে কোনো ঘা থাকলে দ্রুত সেরে যাবে।

৭)সবচেয়ে চুলের বড়ো শত্রু হলো,খুশকি।মেহেদী পাতা খুশকি দুর করতেও বেশ কার্যকরী।মেথি, সরষের তেল,কয়েকটি মেহেদি পাতা দিয়ে ফুটিয়ে নিন।ঠাণ্ডা করে মাথায় লাগান।এক ঘন্টা পর শ্যাম্পু করে নিন।আপনার,খুশকি দূর করবে সাথে চুলও ঝলমলে সুন্দর করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments