Friday, May 3, 2024
spot_img
spot_img
Homeরাজ্যরাজ্যে! নিষিদ্ধ হতে চলেছে প্লাস্টিক ব্যবহার, কবে থেকে জানুন

রাজ্যে! নিষিদ্ধ হতে চলেছে প্লাস্টিক ব্যবহার, কবে থেকে জানুন

পিসি নিউজ বাংলা : দার্জিলিং, সিকিমে আগেই প্লাস্টিক ব্যবহার সফলভাবে নিষিদ্ধ করা হয়েছে। এবার পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে এই বিষয়ে আরও এক ধাপ কড়া পদক্ষেপ করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ১ জুলাই থেকে ৭৫ মাইক্রনের কম পুরু প্লাস্টিক ব্যাগের ব্যবহার নিষিদ্ধ হতে চলেছে রাজ্যে।

বাজারে সবজি বা মাছ কিনতে গেলে সাধারণত এই প্লাস্টিকই দিয়ে থাকেন দোকানদাররা। কিন্তু এবার আর তা করা যাবে না৷ এখন থেকে এই প্লাস্টিক দিলে দোকানদারকে ৫০০ টাকা জরিমানা করা হবে। এমনকীর ছাড় দেওয়া হবে না ক্রেতাকেও৷ সেক্ষেত্রে ক্রেতাকে জরিমানা করা হবে ৫০ টাকা।

উল্লেখ্য, প্লাস্টিকের জন্য নানান জায়গায় ঘটেছে একাধিক বড়োসড়ো ঘটনা। সম্প্রতি বেহালার চন্ডিতলা এলাকায় রাত সাড়ে এগারোটা নাগাদ একটি প্লাস্টিকের কারখানায় আচমকাই আগুন লেগে ভয়াবহ আকার ধারণ করে। মুহূর্তে আতঙ্ক ছড়িয়ে পড়ে গোটা এলাকায়। স্থানীয় বাসিন্দাদের দাবি, কারখানার পাশেই একটি কনস্ট্রাকশন সাইটে কাজ চলছিল। সেখানে শ্রমিকরা রান্না করে খাওয়াদাওয়া করেন। অনুমান, সেখান থেকে কোনওভাবে  আগুনের ফুলকি ছিটকে পড়ে প্লাস্টিক কারখানার দুটি শেডে। তা থেকেই ওই দুর্ঘটনা ঘটেছে। প্লাস্টিক কারখানা হওয়ায় প্রচুর দাহ্য পদার্থ মজুত ছিল। ফলে আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়তে সময় নেয়নি।

এর পাশাপাশি দৈনন্দিন ব্যবহার্য প্লাস্টিক থেকেও দেখা দেয় নানা সমস্যা। প্লাস্টিক নালা বন্ধ করে দেয়৷ দূষণ বাড়ানো ছাড়াও বন্যার সম্ভাবনা বাড়ে৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments