Wednesday, May 8, 2024
spot_img
spot_img
Homeদেশক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য আসছে ই-কমার্সের খোলা বাজার

ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য আসছে ই-কমার্সের খোলা বাজার

পিসি নিউজ বাংলা : আমরা এমন একটি বিশ্বের দিকে এগিয়ে যাচ্ছি যা ইন্টারনেট নির্ভর হবে। যাবতীয় কাজ এমনকী, কোনও কিছু কেনা-বেচার ক্ষেত্রে এর প্রভাব এবং উপকারিতা বোঝাতে সঠিক সময় ই-কমার্স অনলাইনে আপনার খুচরা দোকান নিতে। ভারতে ব্যবসায় প্রায় ২৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে আমাজন ও ফ্লিপকার্ট। দেশের ৮০% রিটেল মার্কেটই তাদের দখলে। এর ফলে চিন্তিত দেশের ক্ষুদ্র ব্যবসায়ী, দোকানদাররা।
একটা ডিজিটাল খোলা বাজার। সেখানে দেশের ক্ষুদ্র ব্যবসায়ীরা ১০ টাকার ডিটারজেন্ট থেকে ৫০ হাজারের বিমান টিকিট সবই বিক্রি করতে পারবেন। এরজন্য আলাদা ফি লাগবে না। এমনই ভাবনার কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সেই ডিজিটাল খোলা বাজারের ভাবনাকে সফল করতে চাইছেন ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা নন্দন নীলেকানি।

বর্তমানে দেশের মোট রিটেল, খুচরো বাজারের মাত্র ৬%-ই অনলাইন। কিন্তু, ক্ষুদ্র ব্যবসায়ীদের আশঙ্কা, যে হারে আগ্রাসীভাবে ফ্লিপকার্ট, আমাজন এগিয়ে চলেছে, তাতে অদূর ভবিষ্যতে তাঁদের ব্যবসায় পাততাড়ি গোটাতে হবে। যদিও তাদের আশঙ্কা একেবারেই অমূলক বলা যাবে না। কারণ ইতিমধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রে অনলাইন শপিং ও বৃহত্ চেইনের দোকানের প্রভাবে বন্ধ হয়ে গিয়েছে বহু ছোট থেকে মাঝারি দোকান। আগামী দিনে ভারতেও যে এমন হবে না, তার কোনও নিশ্চয়তা নেই।

অলাভজনক সিস্টেম
তবে ওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স, বা ONDC-এর মাধ্যমেই এই আশঙ্কা নির্মূল করার লক্ষ্য ইনফোসিস সহ-প্রতিষ্ঠাতার। এর মূল লক্ষ্য হল ছোট ব্যবসায়ী এবং খুচরো বিক্রেতাদের বিক্রি করার অনুমতি দেওয়া। আর বড় ই-কমার্সগুলিকে টেক্কা দিয়ে মুনাফা করা। জানা গিয়েছে, সরকার প্রত্যেকের জন্য নিজস্ব ই-কমার্স ইকোসিস্টেম তৈরি করার পরিকল্পনা করেছে। আমাজনের মতো বড় কোম্পানিগুলিকে টেক্কা দেওয়ার মতো করেই সেই ফ্রেমওয়ার্ক ডিজাইন করা হয়েছে।

খুব শীঘ্রই এটা বাস্তবায়িত হতে চলেছে বলে জানিয়েছেন নন্দন নীলেকানি। তিনি আরও বলেন, ‘ডিজিটাল কমার্সের নতুন ক্ষেত্রে প্রবেশের পথ দেখানোর জন্য আমরা লক্ষ লক্ষ ছোট বিক্রেতাদের কাছে ঋণী।’
অলাভজনক, সরকারি মালিকানাধীন নেটওয়ার্কের একটি পাইলট আগামী মাসে পাঁচটি শহরে ব্যবহারকারীদের জন্য চালু করা হবে। আমাজনের এক মুখপাত্র জানান, তাঁরা মডেলটিকে আরও ভালভাবে বোঝার চেষ্টা করছেন। যদিও ফ্লিপকার্ট এ বিষয়ে কোনও মন্তব্য করেনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments