Monday, April 29, 2024
spot_img
spot_img
Homeরাজ্যএই রাজ্যগুলিতে আর বাধ্যতামূলক নয় মাস্ক

এই রাজ্যগুলিতে আর বাধ্যতামূলক নয় মাস্ক

পিসি নিউজ বাংলা : করোনার লাগাম আষ্টেপৃষ্টে ধরা সম্ভব হয়েছে। তাই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক ইতিমধ্যেই কোভিড বিধিনিষেধ তুলে দেওয়ার কথা জানিয়েছে। তবে মাস্ক পরা এবং স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছিল। এবার সেই নিয়মও বদলাচ্ছে কয়েকটি রাজ্যে। ২ এপ্রিল থেকে করোনা সব বিধি নিষেধ তুলে নেওয়ার সিদ্ধান্ত নিল মহারাষ্ট্র সরকার। এমনকী, এখন থেকে মাস্ক পড়াও আর বাধ্যতামূলক রইল না এই রাজ্যে। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে মহারাষ্ট্র সরকার।

এ ব্যাপারে বৃহস্পতিবার মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ টোপে জানিয়েছেন, এই মুহূর্তে রাজ্যে মোট ৭০০ থেকে ৮০০টি কোভিড কেস রয়েছে। শনাক্তের হার মাত্র ৪ শতাংশ। পরিস্থিতি কথা বিচার করে তাই কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা এবং কোভিড টাস্ক ফোর্সের সঙ্গে পরামর্শ করা হয়েছে। এরপরই ২ এপ্রিল থেকে করোনা মোকাবিলায় জারি সব নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি এও বলেন, ‘মুখ্যমন্ত্রী এবং মহারাষ্ট্র মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে যে ২ এপ্রিল যেদিন গুড়ি পাদওয়ার অনুষ্ঠান, সেদিন থেকেই মহামারী আইন এবং দুর্যোগ ব্যবস্থাপনা আইন প্রত্যাহার করা হবে।

তবে মহারাষ্ট্র সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে এতদিন পর্যন্ত মুম্বইয়ের লোকাল ট্রেনে ওঠার জন্য মাস্ক পরা বাধ্যতামূলক ছিল। এখন থেকে তা আর বহাল থাকছে না। তবে সমস্ত লোকাল ট্রেনের নিত্যযাত্রীদের করোনার টিকার দুটি ডোজ নেওয়ার আবেদনও জানানো হয়েছে।

অন্যদিকে এই প্রসঙ্গে মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী পরামর্শ দিয়ে বলেন, ‘ করোনাবিধি উঠে যাচ্ছে মানে এই নয় যে মানুষ বেলাগাম জীবনযাপন করতে শুরু করবে। করোনার হাত থেকে রক্ষা পেতে মাস্ক পড়ুন, সামজিক দূরত্ব মেনে চলুন। এছাড়াও যত দ্রুত সম্ভব করোনার টিকা নিন।’

অন্যদিকে, দিল্লিতেও ২ এপ্রিল থেকে উঠে যাচ্ছে কোভিড বিধিনিষেধ। রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে একটি বিবৃতিতে জানিয়েছেন, ‘গত দুবছর ধরে অতিমারির সঙ্গে আমরা সকলে লড়াই করেছি। বর্তমানে সংক্রমণ ক্রমশ কমায় আগামী ২ এপ্রিল থেকে সকল করোনা বিধিনিষেধ তুলে নেওয়া হবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments