Thursday, May 16, 2024
spot_img
spot_img
HomeUncategorizedআরব সাগরের বুকে ২৪ ঘণ্টায় মধ্যে ফুঁসে উঠতে চলেছে ঝড়! ৩০ সেপ্টেম্বর...

আরব সাগরের বুকে ২৪ ঘণ্টায় মধ্যে ফুঁসে উঠতে চলেছে ঝড়! ৩০ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত প্রভাব থাকবে

সাইক্লোন গুলাব ইতিমধ্যেই অন্ধ্রপ্রদেশ, তেলাঙ্গানা, ওড়িশায় তাণ্ডব চালিয়ে আরব সাগরের দিকে চলে গিয়েছে। বঙ্গোপসাগরে ফুঁসে ওঠা এই সাইক্লোনের নতুন আশ্রয়স্থল আরব সাগর। এবার সেখান থেকেই এই দানবীয় সাইক্লোন ফের নতুন চেহারা নিতে চলেছে বলে জানিয়েছে আইএমডি। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, এবার সাইক্লোন গুলাব ফের একবার পুর্নজন্ম নিয়ে সাইক্লোন ‘শাহিন’ নাম নিয়ে সাগরে ফুঁসে উঠতে চলেছে।

ঝড়ের গতি
জানা গিয়েছে, আপাতত আরব সাগরে শেষ ২৪ ঘণ্টায় এই ঝড় আরও তেজ বাড়াতে পারে। আরব সাগরে ৯৬ থেকে ১২০ কিলোমিটারের গতিতে বয়ে যেতে পারে বলেও মনে করা হচ্ছে। এর আগে সাইক্লোন গুলাব নিজের শক্তি হারিয়ে উত্তর তেলাঙ্গানা ও তার সংলগ্ন দক্ষিণ ছত্তিশগড়, বিদর্ভের ওপর দিয়ে বয়ে গিয়ে প্রবল সংহার মূর্তি ধারণ করে।

উত্‍সবের মরশুমের আগে প্রকৃতির তাণ্ডব এখনই শেষ হচ্ছে না ! সাইক্লোন গুলাবের প্রভাব শেষ হতে না হতেই , এবার আরব সাগরের বুকে ঘনীভূত হতে শুরু করল আরও এক ঘূর্ণিঝড়। আবহাওয়া দফতরের তরফে সতর্কতা জারি করে জানানো হয়েছে, আর ২৪ ঘণ্টার মধ্যে আরব সাগরে ফুঁসে উঠতে চলেছে সাইক্লোন ‘শাহিন’। জানা গিয়েছে, উত্তর পূর্ব আরব সাগর ও তার সংলগ্ন এলাকায় এই ঝড় প্রবল প্রতাপ দেখাতে শুরু করবে।

আবহাওয়া দফতর আগেই জানিয়েছিল যে, সাইক্লোন গুলাব সম্ভবত ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রভাব দেখাবে। এবার সেই গুলাবের পুর্নজন্ম হিসবে বিবেচিত ‘সাইক্লোন শাহিন’ আরব সাগরের কূলে অবস্থিত রাজ্যগুলিতে ৩০ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত প্রভাব দেখাতে পারে বলে মনে করা হচ্ছে।

সাইক্লোন শাহিনের অভিমুখ

এদিকে জানা গিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে একটি গভীর নিম্নচাপের প্রক্রিয়া শুরু হতে চলেছে আরব সাগরে। একথা জানিয়েছে, আবহাওয়া দফতর। পরবর্তীকালে সেটি ওমানের দিকে চলে যেতে পারে বলে মনে করা হচ্ছে। এদিকে, এই পরিস্থিতিতে মহারাষ্ট্র, গোয়া, কঙ্কন, মধ্যপ্রদেশে প্রবল পরিমাণে বর্ষণ হতে পারে। ২০১৮ সালে এমনই এক সাইক্লোনের শুরু দেখা যায়, সাইক্লোন গাজার সময়ে। সেই সময়ে ২০১৮ সালের সেই সময়ে তামিলনাড়ু পুদুচেরি উপকূলে আছড়ে পড়ে ঝড়। পরবর্তীকালে তা শক্তি হারিয়ে নিম্নচাপের রূপ ধরে। এরপর আবার আরব সাগরে নতুন করে সে জন্ম নেয় আরও একটি সাইক্লোনের রূপ নেবে বলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments