Monday, May 6, 2024
spot_img
spot_img
HomeUncategorizedআপনিও কি প্রতিদিন এক কাপ দুধ চা পান করেন, তাহলে জেনে নিন...

আপনিও কি প্রতিদিন এক কাপ দুধ চা পান করেন, তাহলে জেনে নিন কি কি ক্ষতি করে দুধ চা আপনার।

দিনের শুরুতে এক কাপ চা না হলে দিনটিই যেন অসম্পূর্ণ থেকে যায় অনেকের। চা ছাড়া বাঙালির চলে না।শীতের দিনে এর প্রয়োজনীয়তা আরও বেশি দেখা দেয়। কারণ শীতে যেকোনো গরম পানীয় বেশি উপাদেয়। এসময় জমিয়ে দুধ চা খেতে বেশ লাগে। তার সঙ্গে যদি যোগ হয় এলাচ-দারুচিনি, তাহলে তো কথাই নেই! প্রতিদিন সকালে এক কাপ দুধ চা খেতে আপনার ভীষণ ভালো লাগতেই পারে। কিন্তু সকালে খালি পেটে দুধ চা খেলে কী হয় তা জানেন কি? চলুন জেনে নেওয়া যাক-

হতে পারে গ্যাস্ট্রিকের সমস্যা

ভারতের টি রিসার্চ অ্যাসোসিয়েশন পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, চায়ের সঙ্গে দুধ মেশানো হলে দুধে থাকা প্রোটিনগুলো চায়ের যৌগগুলোর সঙ্গে সংযুক্ত হয়, এর ফলে ওজন কমতে পারে বলে মনে করা হয়। আপনি যদি সকালে খালি পেটে দুধ চা খান তবে আপনার বিপাক সঠিকভাবে কাজ করা বন্ধ করে দিতে পারে। এছাড়াও খালি পেটে এই চা খাওয়ার কারণে হতে পারে গ্যাসট্রিকের সমস্যা, বাড়িয়ে দিতে পারে আলসারের ঝুঁকি। তাই খালি পেটে চা খাওয়া থেকে সতর্ক থাকুন আপনিও।

প্রতিদিন চা খাওয়া ঠিক নয়

বিশেষজ্ঞরা বলছেন, চা পানের অভ্যাস অতিরিক্ত হওয়া ভালো নয়। চা পাতায় থাকে ট্যানিন নামক যৌগ। এটি অত্যন্ত অম্লীয়। খালি পেটে বা অতিরিক্ত চা খেলে এই ট্যানিনগুলো আমাদের পেটের টিস্যুগুলোকে ক্ষতিগ্রস্ত করতে পারে। এর ফলে হতে পারে পেটব্যথা। এটি বমি বা বমি বমিভাবের কারণ হতে পারে। সেইসঙ্গে দেখা দিতে পারে পেট ফাঁপার মতো সমস্যা। তাই দুধ চা খেতে যতই পছন্দ করুন না কেন, প্রতিদিন খাওয়ার অভ্যাস না করাই ভালো।

বাড়াতে পারে উদ্বেগ

শীতের সকালকে আরও আরামদায়ক করতে এক কাপ দুধ চা আপনার কাছে উপাদেয় মনে হওয়াটাই স্বাভাবিক। কিন্তু বিভিন্ন গবেষণায় দেখা গেছে, এই পানীয় উদ্বেগের মতো সমস্যা সৃষ্টি করতে পারে। এটি হতে পারে হৃদস্পন্দন বৃদ্ধি, হঠাৎ ঝাঁকুনি বা অস্থিরতার অনুভূতির কারণ।

ঘুমে সমস্যা হতে পারে

প্রতি কাপ দুধ চায়ে ক্যাফেইন থাকে প্রায় ৪৭ মিলিগ্রাম। তাই আপনি যদি প্রতি সকালে এক কাপ করে দুধ চা খেয়ে থাকেন, সেটি আপনার ঘুমের সমস্যা তৈরি করতে পারে। দুধ চা খাওয়ার মিনিট পনেরোর মধ্যেই এই ক্যাফেইন প্রবেশ করে রক্তে। বিশেষজ্ঞদের মতে, সকালে খালি পেটে বা রাতে ঘুমের আগে দুধ চা খাওয়া একদমই উচিত নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments