Friday, April 26, 2024
spot_img
spot_img
Homeআবহাওয়াআগামী ১২ ঘণ্টায় প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিতে চলেছে অশনি! হাওয়া অফিসের পূর্বাভাস

আগামী ১২ ঘণ্টায় প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিতে চলেছে অশনি! হাওয়া অফিসের পূর্বাভাস

পিসি নিউজ বাংলা : ক্রমশ শক্তিশালী হয়ে উঠছে ঘূর্ণিঝড় ‘অশনি’। ৪ মে দক্ষিণ আন্দামান সাগরে যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছিল, রবিবার সন্ধ্যায় তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে চলেছে। আবহাওয়া দফতর জানিয়েছে, আপাতত অতি গভীর-নিম্নচাপ হিসাবে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করছে ‘অশনি’। আগামী ১২ ঘণ্টায় তা প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিতে চলেছে। পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ছুঁয়ে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরের দিকে এগোবে। আজ সন্ধ্যায় পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা। সেই সময় এর গতিবেগ থাকতে পারে ঘন্টায় ৮৫ কিলোমিটার।

Raizars
আগামী ১২ ঘণ্টায় প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিতে চলেছে অশনি! হাওয়া অফিসের পূর্বাভাস

১০ মে সন্ধ্যায় উত্তর অন্ধ্রপ্রদেশ ও ওড়িশায় পৌঁছবে অশনি। অশনির প্রভাবে ১০-১২ মে উপকূলবর্তী এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। এছাড়াও পূর্ব মেদিনীপুর ও দুই ২৪ পরগনায় বৃষ্টি হবে। প্রশাসনের পক্ষ থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এর পাশাপাশি সমুদ্র তটে পর্যটকদের প্রবেশেও এই দু-দিন নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, এই মুহূর্তে বিশাখাপত্তনম থেকে ৯৪০ কিলোমিটার দূরে ও পুরী থেকে ১০০০ কিলোমিটার দূরে অবস্থান করছে অশনি। রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত এই ঘূর্ণিঝড় উত্তর-পশ্চিম দিকে এগোবে। সোমবার বিকেলে অশনির সর্বোচ্চ গতিবেগ ১০০ কিলোমিটার হতে পারে বলে আশঙ্কা। এখনো পর্যন্ত এই সাইক্লোনের শক্তির যে আভাস পাওয়া যাচ্ছে তাতে সরাসরি ল্যান্ডফল কোনও রাজ্যেই হবে না বলে মনে করা হচ্ছে৷ কিন্তু হাওয়ার গতিবেগ প্রতি ঘণ্টায় যথেষ্ট জোরালো থাকবে বলে আশঙ্কা।

Raizars
আগামী ১২ ঘণ্টায় প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিতে চলেছে অশনি! হাওয়া অফিসের পূর্বাভাস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments