Monday, April 29, 2024
spot_img
spot_img
Homeকলকাতা৭ শতাংশের বেশি রেফার রোগে জর্জরিত রাজ্যের ১৩ টি হাসপাতাল, করা নোটিশ...

৭ শতাংশের বেশি রেফার রোগে জর্জরিত রাজ্যের ১৩ টি হাসপাতাল, করা নোটিশ নবান্নের

পিসি নিউজ বাংলা : সরকারি হাসপাতালের রেফার রোগ রুখতে এবার একগুচ্ছ কড়া পদক্ষেপ করল রাজ্য সরকার। অকারণে রোগী রেফার বন্ধ করতে ব্লক, মহকুমা, সুপার স্পেশ্যালিটি হাসপাতালগুলিকে একাধিকবার নোটিশ দিয়ে সতর্ক করা হয়েছে। বিজ্ঞপ্তি জারির পর প্রায় ৩ সপ্তাহ সময় কেটে গেলেও রেফার করেই চলেছে কিছু হাসপাতাল। এ বিষয়ে সমীক্ষা রিপোর্ট বলছে, রাজ্যের ১৩টি হাসপাতালে এখনও ৭ শতাংশেরও বেশি রোগী রেফার করা হয়। ওই হাসপাতালগুলি হল- হাওড়ার বাউড়িয়ার ফোর্ট গ্লোস্টার স্টেট জেনারেল হাসপাতাল, দক্ষিণ হাওড়া স্টেট জেনারেল হাসপাতাল, উত্তর ২৪ পরগনার বনগাঁ হাসপাতাল, নৈহাটি মহকুমা হাসপাতাল, পানিহাটি মহকুমা হাসপাতাল, পশ্চিম মেদিনীপুরের ডেবরা হাসপাতাল, বিদ্যাসাগর স্টেট জেনারেল হাসপাতাল।
ওই তালিকায় থাকা বাকি হাসপাতালগুলি হল, বাঁকুড়ার খাতরা মহকুমা হাসপাতাল, মুর্শিদাবাদের কান্দি মহকুমা হাসপাতাল, নদিয়ার কৃষ্ণনগর জেলা হাসপাতাল, কোচবিহারের মাথাভাঙা মহকুমা হাসপাতাল, জলপাইগুড়ির মাল মহকুমা হাসপাতাল, কার্শিয়াং মহকুমা হাসপাতাল।কিন্তু এবার এই রিপোর্টকে হালকাভাবে নিতে নারাজ নবান্ন।

জানা গিয়েছে, ইতিমধ্যেই ওই হাসপাতালগুলির সুপার এবং সংশ্লিষ্ট জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিককে রেফার আটকাতে ফের নোটিশ পাঠানো হয়েছে।
আগেই রাজ্য স্বাস্থ্যদপ্তরের তরফে জানানো হয়েছে, যে কোনও হাসপাতালে ভরতি আসা রোগীর প্রাথমিক চিকিৎসা করা আবশ্যিক। তাঁর অবস্থা স্থিতিশীল না হওয়া পর্যন্ত অন্য কোনও হাসপাতালে স্থানান্তর করা যাবে না। কোন হাসপাতালে নিয়ে যেতে পারেন রোগীর পরিজনেরা, তা প্রেসক্রিপশনে উল্লেখ করতে হবে।
শুধু তাই নয়, স্পষ্ট করে এও জানানো হয়েছে, ওই হাসপাতালে বেড এবং চিকিৎসা সংক্রান্ত পরিকাঠামো রয়েছে কিনা, তা আগে থেকে জেনে তবেই রেফার করা যাবে। যদি উপযুক্ত ব্যবস্থা না থাকে, তবে ওই হাসপাতালে রোগীকে আর রেফার করা যাবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments