Friday, May 3, 2024
spot_img
spot_img
Homeদেশ৬-১২ বয়সি শিশুদের করোনা টিকা প্রদানের আগে অ্যান্টিবডি টেস্ট!

৬-১২ বয়সি শিশুদের করোনা টিকা প্রদানের আগে অ্যান্টিবডি টেস্ট!

পিসি নিউজ বাংলা : ছয় থেকে ১২ বছর বয়সি শিশুদের করোনা টিকা প্রয়োগে বিশেষজ্ঞ কমিটির ছাড়পত্র মিলেছে। আর এর পরই টিকা প্রদানের খুঁটিনাটি নিয়ে আলোচনা শুরু করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। তবে আগে শিশুদের শরীরে রোগ প্রতিষেধক ক্ষমতা যাচাই করে তারপরই টিকা দেওয়া হতে পারে। এমনটাই পরামর্শ এসেছে বিশেষজ্ঞ মহলের।

সূত্রের খবর, এ ব্যাপারে সরকারকে লিখিত পরামর্শ দিতে চলেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরামর্শ দাতা সংস্থা এনটিজিএআই। সম্প্রতি ভারত বায়োটেকের কোভ্যাক্সিন টিকা ৬-১২ বছর বয়সিদের জন্য প্রয়োগে ছাড়পত্র পেয়েছে। অবশ্য এখনও টিকাদান কর্মসূচি বিষয়ে ঘোষণা করা হয়নি।

প্রসঙ্গত উল্লেখ্য, শিশুদের করোনা টিকা প্রদানে কোনওরকম ঝুঁকি নিতে চায় না কেন্দ্রীয় সরকার। বুধবার বৈঠকে বসার কথা কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের কোভিড বিষয়ক পরামর্শদাতা কমিটির। কমিটির খসড়া সুপারিশ হল, শিশুদের করোনা টিকা প্রধান এর আগে বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা করা হবে। প্রথমে টিকা নিতে ইচ্ছুক শিশুদের রক্তের নমুনা পরীক্ষা করে ৫ থেকে ১২ বছর বয়সি শিশুদের অ্যান্টিবডি পরীক্ষা করা হবে। তারপরেই তাদের টিকাকরণ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গিয়েছে।

বুধবারের বৈঠকেই এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে সূত্রের খবর। ইতিমধ্যে ১২ থেকে ১৮ বছর বয়সি শিশুদের টিকাকরণ শুরু হয়েছে। প্রবীণদের জন্য চালু হয়েছে বুস্টার ডোজ। এবার ৫ বছরের ঊর্দ্ধে শিশুদের টিকাদানের বিষয়ে পরিকল্পনা করছে মোদী সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments