Wednesday, May 1, 2024
spot_img
spot_img
Homeআবহাওয়াবৃহস্পতিবার থেকে ঝড়-বৃষ্টির পরিবেশ তৈরির পূর্বাভাস কলকাতা-সহ লাগোয়া জেলায়

বৃহস্পতিবার থেকে ঝড়-বৃষ্টির পরিবেশ তৈরির পূর্বাভাস কলকাতা-সহ লাগোয়া জেলায়

পিসি নিউজ বাংলা : তীব্র দাবদাহে অতিষ্ঠ দক্ষিণবঙ্গ। গত কয়েকদিনে বারবার আবহাওয়া দফতর পূর্বাভাসে জানিয়েছে, ‘বৃষ্টির আশা নেই’। উলটে গরম বাড়বে। অবশেষে স্বস্তির খবর শোনাল। সোমবার দুপুরেই জানানো হয়েছে, বৃহস্পতিবার থেকেই বৃষ্টির অনুকূল পরিবেশ তৈরি হচ্ছে কলকাতা-সহ লাগোয়া জেলাগুলিতে। ঝড় বৃষ্টির সম্ভাবনা তৈরি হবে ২১ এপ্রিল থেকেই। ২২ এপ্রিল কলকাতায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেইসঙ্গে হয়তো হয়তো এ মরসুমের প্রথম কালবৈশাখী অনুভব করতে পারেন বঙ্গবাসী। ঝাড়খণ্ডে জোরাল হতে চলেছে ঘূর্ণাবর্ত। জলীয় বাষ্প পৌঁছে যাবে মালভূমিতে। যার জেরেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি হতে পারে।
বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে তাপের দাপট বিকেলের পর থেকে কমতে পারে। ঝেঁপে নামতে পারে বৃষ্টি। সঙ্গে চলবে বৈশাখী ঝোড়ো হাওয়া।

আগে মার্চ-এপ্রিল মাসে দুপুর গড়ালেও আকাশ ঢেকে যেত কালো মেঘে। ঝড়-বৃষ্টি লেগেই থাকত নিয়মিত। কিন্তু বছর কয়েক হল এই চেনা ছবি আচমকাই বদলে গিয়েছে। জলবায়ু বিজ্ঞানী পার্থসারথি মুখোপাধ্যায়ের কথায়, “মার্চ থেকেই কালবৈশাখী আশা করা যায়। মার্চ, এপ্রিল, মে এই তিন মাসকে আমরা বলি প্রাক বর্ষার মাস। এই সময় ছোট নাগপুর মালভূমি থেকে কালবৈশাখী তৈরি হয়। ধীরে ধীরে তা ধেয়ে আসে বাংলায়। কলকাতাতেও সন্ধ্যা নাগাদ ঝড় বৃষ্টির ছবি দেখা যায়।”

পার্থসারথি মুখোপাধ্যায়ের কথায়, “বঙ্গোপসাগরের উপর ওই ঘূর্ণাবর্ত, সাইক্লোনিক সার্কুলেশন সময় মতো তৈরি না হলে তা হলে এই জলীয় বাষ্প ঠিকমতো তৈরি না হওয়া বা ঝড় বৃষ্টি সময় মতো না হওয়ার একটা পরিস্থিতি তৈরি হয়। যা এ বছর সেটা দেখা যাচ্ছে। তবে এই অবস্থা বদলাতে শুরু করেছে। সপ্তাহের শেষের দিকে ঝড় বৃষ্টি তৈরির সম্ভাবনা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments