Monday, April 29, 2024
spot_img
spot_img
Homeকলকাতাবসন্তের আগমনে জমিয়ে রাধুন গন্ধরাজ চিংড়ির পোলাও।

বসন্তের আগমনে জমিয়ে রাধুন গন্ধরাজ চিংড়ির পোলাও।

বাঙালির পাতে যে কোনও অনুষ্ঠানে বা উৎসবে,চিংড়ির একটি পদ থাকবেই।জমিয়ে রান্না করার ইচ্ছে যদি থাকে আরও একবার ,এই শীতের শেষে তাহলে এক অন্যন্য ও অন্য স্বাদের চিংড়ির একটি পোলাও পরিবার ও বন্ধুদের জন্য রান্না করতে পারেন।পোলাও অন্য তম ও জনপ্রিয় একটি পদ ভোজনরসিক বাঙালির খাদ্য তালিকার। আর বিতর্ক মানেই,চিংড়ি মাছ। ডাব চিংড়ি,চিংড়ির মালাইকারি তো খেয়েছেন।এবার গন্ধরাজ চিংড়ির পোলাও জমিয়ে রান্না করে ফেলুন বাড়িতে একটি সুন্দর গন্ধ ও স্বাদ রয়েছে গন্ধরাজ লেবুর নিজস্ব।সেই স্বাদই এবার আপনি, পরতে পরতে পাবেন পোলাওয়ে।চিংড়িতে কামড় মানে একেবারে স্বর্গীয় সুখ,নরম ও অসাধারণ স্বাদের।ভাবছেন খাটুনি রয়েছে বোধহয় এমন রান্নায়?মোটেও না।এমন সুস্বাদু রেসিপি অল্প সময়ে আর পাবেন না কোথাও।হঠাৎ করে বাড়িতে অতিথি আসলে,কিছু অল্প চিংড়ি যদি বাড়িতে থাকে তাহলে গন্ধরাজ চিংড়ির পোলাও বানিয়ে নিতে পারেন চটজলদি।এটি শিশু থেকে প্রবীণ সকলেরই করতে পারবে মন জয়।স্বাদে যেমন অনন্য তেমনই পুষ্টি তেই ভরপুর।জেনে নিন কিভাবে বানাবেন…( ৪জন সদস্য এর মত হলে যা লাগবে)
উপকরণ::
১)মাঝারি চিংড়ি মাছ ৩০০গ্রাম।
২) গোবিন্দভোগ চাল ২কাপ
৩)গন্ধরাজ লেবুর রস ১টা
৪)তার পাতা৪ -৫ টা
৫)লেবুর জেস্ট ১টা ও ৩ -৪ টে স্লাইস ঐ গন্ধরাজ লেবুর।
৬)হলুদ গুঁড়ো, আধ চা চামচ
৭) লঙ্কাগুঁড়ো আধ চা-চামচ
৮) কাজুবাদাম ১০থেকে ১২ টা
৯) কিসমিস ১০থেকে ২২টা
১০) গোলমরিচ গুঁড়ো ১চা চামচ
১১) নুন ও চিনি স্বাদমতো
১২) ফরণএর জন্য লাগবে – গোটা জিরে – আধ চা-চামচ, তেজপাতা দুটি, লবঙ্গ ৩থেকে ৪টা, ছোট এলাচ ২থেকে ৩ টে, দারুচিনি একটা, ঘি আধা চামচ, সাদা তেল ২থেকে ৩ টেবিল চামচ।

পদ্ধতি;;প্রথমে চিংড়ি মাছ টিকে ধুয়ে তাতে লেবুর রস,নুন হলুদ,লংকার গুঁড়ো দিয়ে ম্যারিনেট করে ঢাকা দিয়ে রাখতে হবে ১০-১৫ মিনিট। গোবিন্দভোগ চাল টিক ভিজিয়ে রাখতে হবে ,ভালো করে ধুয়ে ১০-১৫ মিনিট।তারপর ছেঁকে নিতে হবে সময় হলে।৫-৬ কাপ জল একটি সসপ্যানে গরম করে ,তাতে একে একে অল্প নুন,গন্ধরাজ লেবুর পাতা,রস দিয়ে ফুটিয়ে ছেঁকে রাখা চাল টা দিয়ে দিতে হবে।ভাত প্রায় সেদ্ধ হয়ে আসলে,ফ্যান গেলে দিতে হবে।তারপর একটি কড়াই এ তেল গরম করে,ভেজে নিতে হবে চিংড়ি মাছ গুলোকে। ঐ তেলেই , গোটা জিরে,তেজপাতা, গোটা গরম মশলা, ফরণ দিয়ে একটু নেড়ে কিসমিস ও কাজুবাদাম দিয়ে আরো নেড়ে নিতে হবে,এরপর সেদ্ধ ভাত,চিনি ও নুন স্বাদমতো,গোলমরিচ গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন।একটু ভাজা হলে,ভাজা চিংড়ি মাছ,লেবুর যেস্ট ও পাতা গন্ধরাজ লেবুর। আর ঘি দিয়ে মিশিয়ে আরো একবার গ্যাস নিভিয়ে ঢাকা দিন কিছুক্ষন।তারপর সুন্দর করে গন্ধরাজ লেবুর স্লাইস দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।যা গন্ধরাজের স্বাদে ও গন্ধে অতুলনীয়। সবার মন জয় করবে এই গন্ধরাজ চিংড়ির পোলাও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments