Sunday, April 28, 2024
spot_img
spot_img
Homeরাজনীতিবছরের প্রথম বিদেশ সফরে প্রধানমন্ত্রী, নজর ইউক্রেন পরিস্থিতির দিকেও

বছরের প্রথম বিদেশ সফরে প্রধানমন্ত্রী, নজর ইউক্রেন পরিস্থিতির দিকেও

পিসি নিউজ বাংলা : সোমবার ইউরোপ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করতে তিন দিনের এই সফরে ইউরোপের তিনটি দেশ-জার্মানি, ডেনমার্ক ও ফ্রান্সে যাবেন তিনি। দেখা করবেন দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গেও। এটি বছরের প্রথম বিদেশ সফর প্রধানমন্ত্রীর। ইউক্রেন-রাশিয়ার সংকট যখন চরমে, ঠিক তখনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিদেশ সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল। রবিবার সেই ইঙ্গিত দিয়েই বিদেশমন্ত্রকের তরফে ইউক্রেনের উপরে হামলা থামানো ও কূটনৈতিক আলোচনার মাধ্যমে সমাধান সূত্র খুঁজে বের করার বার্তা দেওয়া হয়েছে।

বিদেশ সচিব বিনয় মোহন কাওত্রা সাংবাদিক বৈঠকে জানান, মূলত ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ককে মজবুত করতে এবং বাণিজ্য, বিনিয়োগ, ডিজিটাল প্রযুক্তি ও প্রতিরক্ষা খাতে বিশেষ জোর দিতেই ইউরোপের তিন দেশে সফরের আয়োজন করা হয়েছে। ইউক্রেনের পরিস্থিতি নিয়ে ভারতের অবস্থান, দৃষ্টিভঙ্গি আগেই স্পষ্ট করে দেওয়া হয়েছে। বিষয়টিকে অত্যন্ত গুরুত্ব দিয়ে বিবেচনা করা হচ্ছে। ইতিবাচক সমাধানের আশা করা হচ্ছে।
প্রধানমন্ত্রী এই সফর প্রসঙ্গে বলেন, “ইউক্রেন নিয়ে আমাদের অবস্থান অত্যন্ত স্পষ্ট। প্রথমেই সেখানে সংঘর্ষ থামানো প্রয়োজন। এরপর আলোচনা ও কূটনীতির মাধ্যমে এই সমস্যার সমাধানসূত্র খুঁজে বের করা জরুরি।”
জানা গিয়েছে, সফরের প্রথম দিনেই তাঁর গন্তব্য জার্মানি। সেখানে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কলজ়ের সঙ্গে ষষ্ঠ ভারত-জার্মানি সরকারি পরামর্শ বৈঠক হবে। দুই দেশের বিভিন্ন উল্লেখ্যযোগ্য সংস্থার সিইওদের সঙ্গে আলোচনায় বসার কথা প্রধানমন্ত্রী ও জার্মান চ্যান্সেলর। তারপরে যাবেন ডেনমার্ক এবং শেষে ফ্রান্স সফর করবেন প্রধানমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments