Friday, May 3, 2024
spot_img
spot_img
Homeফিল্ম জগৎপরবর্তী বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে থাকবে টলিউডও : মুখ্যমন্ত্রী

পরবর্তী বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে থাকবে টলিউডও : মুখ্যমন্ত্রী

পিসি নিউজ বাংলা : শুরু হল ২৭তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। সোমবার নজরুল মঞ্চে শুরু হওয়া এই উৎসব চলবে ৭ দিন ব্যাপী। ১০টি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হবে ৪১টি দেশের ১৬০টি ছবি। এদিন সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে সূচনা হল এই উৎসবের। এবছরের ফোকাস কান্ট্রি ফিনল্যান্ড। এবছর চলচ্চিত্র উৎসবে উদযাপন করা হচ্ছে সত্যজিতের শতবর্ষ। গান ও নাচের মধ্যে দিয়ে বিশেষ সম্মান জানানো হয় তাঁকে। গত কয়েক মাসে অনেক তারা খসে গিয়েছে বিনোদনের আকাশ থেকে। কেউ আবার আকাশ প্রদীপ হয়েই থেকে গিয়েছেন। সেই লতা মঙ্গেশকর, সন্ধ্যা মুখোপাধ্যায়-সহ একাধিক তারার প্রয়াণকে স্মরণ করল কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মঞ্চ।

অনুষ্ঠানের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তৃণমূলের নয়া সাংসদ তথা অভিনেতা শত্রুঘ্ন সিনহা। অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্যে উঠে এল বাংলা সিনেমার গৌরবের কথা।
তাঁর কথায়, ‘বাংলা সিনেমা জৈলুস হারায়নি। বাংলা চলচ্চিত্র বিশ্ব সেরা। তবে একটাই বিষয় আমরা তেমন ব্র্যান্ডিং পাই না।’ এর পাশাপাশি বলিউডের প্রসঙ্গ তুলে এদিন মমতা বলেন, ‘ অনেকেই বলিউডের সিনেমায় অর্থ লগ্নি করে। বাংলায় এটা খুবই কম হয়। অনেকেই এই শিল্পের সঙ্গে যুক্ত। ফিল্ম ইন্ডাস্ট্রি নিয়েও অর্থনীতি তৈরি হয়। সিনেমা ছাড়াও টেলি ধারাবাহিকও অর্থনীতিকে এগিয়ে দিচ্ছে। শত্রুঘ্নকে অনুরোধ করব, বলিউডের সঙ্গে এই বিষয়টা নিয়ে আলোচনা করতে।’

এদিন মুখ্যমন্ত্রী আরও বলেন, ‘আমরা এবার বিশ্ব বাণিজ্য সম্মেলনে ফিল্ম ইন্ডাস্ট্রিকে ডাকতে ভুলে গিয়েছিলাম। তবে পরের বছর বিশ্ব বাণিজ্য সম্মেলনে ফিল্ম এবং টেলিভিশন সেক্টরকে ডাকা হবে। সেখানে অনেক মউ স্বাক্ষর হতে পারে।’
জানা গিয়েছে, চলচ্চিত্র উৎসব চলবে ১ মে পর্যন্ত। উৎসবে, থাকবে মোট ২০০টি শো। নন্দনের তিনটি, নজরুল তীর্থের দু’টি প্রেক্ষাগৃহ ছাড়াও রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, চলচ্চিত্র শতবর্ষ ভবন ও ওকাকুরা ভবনে শো দেখানো হবে।  সত্যজিৎ রায়, চিদানন্দ দাশগুপ্ত এবং মিকলোস জানকসোর জন্ম শতবর্ষ। ত্রয়ীকে বিশেষ শ্রদ্ধা জানাতে তালিকায় রাখা হয়েছে তাঁদের তৈরি সিনেমা এবং তথ্যচিত্র। বিশেষ সম্মান জানাতে দিলীপ কুমার, বুদ্ধদেব দাশগুপ্ত, স্বাতীলেখা সেনগুপ্ত, সুমিত্র ভাব, অভিষেক চট্টোপাধ্যায়, জিন পল বেলমন্ড, জিন ক্লড ক্যারিয়ার অভিনীত সিনেমাও থাকবে বলে জানা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments