Monday, April 29, 2024
spot_img
spot_img
Homeকলকাতানীল-হলুদ-বেগুনি-গোলাপি করিডরে ফুটে উঠবে কলকাতা মেট্রো

নীল-হলুদ-বেগুনি-গোলাপি করিডরে ফুটে উঠবে কলকাতা মেট্রো

পিসি নিউজ বাংলা : দিল্লির ধাঁচে এবার কলকাতা মেট্রোও নানান রঙে ফুটে উঠতে চলেছে। প্রকল্পের কাজ শেষ হলেই চালু করা হবে কালার কোডিং ব্যবস্থা। এমনটাই সিদ্ধান্ত নিয়েছে মেট্রোরেল কর্তৃপক্ষ। এর ফলে মেট্রোর মানচিত্র জানা না থাকলেও রং ধরে নির্দিষ্ট লাইনের মেট্রোয় চড়ে গন্তব্যে পৌঁছতে পারবেন যে কেউ।
মেট্রোরেল সূত্রে জানা গিয়েছে, আপাতত দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ পরিচিত হবে নীল রঙে। কবি সুভাষ থেকে বিমানবন্দর হবে কমলা রঙের। হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ হবে সবুজ রঙের। জোকা থেকে এসপ্ল্যানেড হবে বেগুনি রঙের। নোয়াপাড়া-বিমানবন্দর-বারাসত হবে হলুদ রঙের। আগামী দিনে বরানগর থেকে ব্যারাকপুর পর্যন্ত মেট্রো পরিষেবা চালু করা হবে। তখন তা হবে গোলাপি রঙের। বর্তমানে কলকাতা মেট্রোয় ব্লু করিডর।

হঠাৎ এই কালার কোড ব্যবস্থা চালুর বিষয়ে মেট্রোরেল কর্তৃপক্ষ জানিয়েছে, কলকাতার মেট্রো মানচিত্র জানা না থাকলে ট্রেন বদলে গন্তব্যে পৌঁছতে সমস্যা হতে পারে যাত্রীদের। এমনকী, স্টেশনের ভিতরে ভিড় জমতে পারে। তাই গোটা ব্যবস্থাকে সরল করতে তাই বিশ্বের অন্যান্য মেট্রো নেটওয়ার্কের মতো কলকাতা মেট্রোতেও এই পদক্ষেপ করতে চলেছে কর্তৃপক্ষ। এই ব্যবস্থার ফলে কে কোন গন্তব্যে যাতায়াত করছেন বা করতে চান তা বুঝতে সুবিধে হবে।

সূত্রের খবর, বিভিন্ন জংশন স্টেশন যেমন দমদম, কবি সুভাষ, বিমানবন্দর, এসপ্ল্যানেড, সেক্টর ফাইভ এই সব স্টেশনের প্ল্যাটফর্মে কালার কোড পায়ের ছাপ দিয়ে চিহ্নিত করা হতে পারে৷ এছাড়া হাওড়া, শিয়ালদহ মত মেট্রো স্টেশনেও বিভিন্ন কালার কোডের বিভিন্ন রুট বুঝিয়ে দেওয়ার ব্যবস্থা থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments