Saturday, May 4, 2024
spot_img
spot_img
Homeআবহাওয়াঢুকছে উত্তরের হওয়া, বঙ্গে অব্যাহত শীতের দাপট

ঢুকছে উত্তরের হওয়া, বঙ্গে অব্যাহত শীতের দাপট

শীত পড়ছে না বলে বাঙালি যে আক্ষেপ করছিল, অবশেষে তাতে ইতি টেনেছে নিম্নগামী পারদ। গত কয়েকদিন ধরে একটু একটু করে নামছে তাপমাত্রা। আর চলতি সপ্তাহের শেষে সেই তাপমাত্রা আরও নামবে বলে জানানো হয়েছে আলিপুর আবহওয়া দফতরের তরফে। সপ্তাহান্তে ১৩ ডিগ্রিতে নামবে পারদ। জানা গিয়েছে, আপাতত শীতের পথে কোনও বাধা নেই। তাই শীত আচমকা চলে যাওয়ার সম্ভাবনাও নেই। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে বা উত্তরবঙ্গে কোনও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। শুষ্ক আবহাওয়া থাকবে। আগামী ৪৮ ঘণ্টা তাপমাত্রা থাকবে ১৪ ডিগ্রির আশেপাশে। দু দিন পর রাতের তাপমাত্রা কমবে আরও। উত্তরের হওয়া

কলকাতা সহ দুই বঙ্গে তাপমাত্রা ২ ডিগ্রি কমবে। ১৩ ডিগ্রির আশেপাশে থাকবে কলকাতার তাপমাত্রা। অর্থাত্‍ শীতের আমেজ বজায় থাকবে কলকাতা সহ সারা রাজ্য জুড়ে। তাপমাত্রা আরও কম থাকবে পশ্চিমের জেলাগুলিতে। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর সহ একাধিক জেলায় ১১ ডিগ্রির আশেপাশে থাকবে তাপমাত্রা। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আপাতত শীতের পথে কোনও বাধা নেই। কোনও নিম্নচাপের সম্ভাবনাও নেই। উত্তর ভারত থেকে তাই ঠাণ্ডা হাওয়া সরাসরি প্রবেশ করছে পূর্ব ভারতে। সেই কারণেই স্থায়ী হচ্ছে শীতের আমেজ।

আবহাওয়াবিদরা আগেই পূর্বাভাস দিয়েছিলেন, শনিবারের পর থেকেই কলকাতার তাপমাত্রা নামতে শুরু করবে। শীতের আমেজ দক্ষিণবঙ্গে সপ্তাহের শেষে। পূবালি হাওয়ার প্রভাব কমবে, বাড়বে উত্তুরে হাওয়ার দাপট। আগামী কয়েকদিন শুষ্ক আবহাওয়া থাকবে রাজ্যে। এতটা পারদ-পতন কলকাতায় শেষ দেখা গিয়েছিল ২০১৬ সালে। তার আগে ২০০৫ সালে।২০১৬ সালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস। আর ২০০৫ সালে ছিল ১৮.২ ডিগ্রি। আবহাওয়াবিদরা বলছেন, আর কোনও রকম অঘটন না ঘটলে আগামী কয়েকদিন রাজ্যে স্বস্তিদায়ক আবহাওয়া থাকবে। রোদ ঝলমলেও থাকবে আকাশ। বঙ্গবাসীদের কামনা, ফের যেন কোনও রকমের ‘ঝঞ্ঝা’ মাথাচাড়া না দিয়ে ওঠে।

এক ধাক্কায় পারদ নামল ৩ ডিগ্রি – রাত থেকেই কনকনে ঠান্ডা বাংলায়

ঢুকছে উত্তরের হওয়া, বঙ্গে অব্যাহত শীতের দাপট

কয়েকদিন আগেই বঙ্গোপসাগরে তৈরি হয় সাইক্লোন জাওয়াদ। তবে জাওয়াদের প্রভাব সেভাবে রাজ্যে পড়েনি। নিম্নচাপের বৃষ্টিতে ভিজেছে শহর থেকে গ্রাম বাংলা। গত কয়েকদিনে কুয়াশায় ঢেকেছিল গোটা রাজ্য। স্যাঁতস্যাঁতে ভাব থাকলেও, সেভাবে ঠাণ্ডা পড়েনি। পূবালি হাওয়ার দাপটে উত্তুরে হাওয়ায় ভাঁটা পড়েছিল। অবশেষে নামছে পারদ। গত সপ্তাহেও বৃষ্টি হয়েছে। সাইক্লোন জাওয়াদের প্রভাব তেমন ভাবে বাংলায় না পড়লেও নিম্নচাপের জেরে গত সপ্তাহে কয়েকদিনে বেশ বৃষ্টি হয়েছে। কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় বৃষ্টি হয়। উপকূলের জেলা যেমন কলকাতা, হাওড়া,হুগলি, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, এইসব জায়গায় আজ হালকা বৃষ্টি হয়। এবার কেটেছে সেই বৃষ্টির বাধা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments