Thursday, May 16, 2024
spot_img
spot_img
Homeদেশকেরলে শিগেলায় আক্রান্ত হয়ে মৃত ছাত্রী, কী এই শিগেলা?

কেরলে শিগেলায় আক্রান্ত হয়ে মৃত ছাত্রী, কী এই শিগেলা?

পিসি নিউজ বাংলা : রেস্তোরাঁর খাবারে বিষক্রিয়ায় মৃত্যু হয়েছে ষোল বছরের এক কিশোরীর। একই খাবার খেয়ে গুরুতর অসুস্থ অবস্থায় কোঝিকোড় সরকারি হাসপাতালে আরও ৪০ জন ভর্তি রয়েছে। ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে কেরলে। চিকিৎসকরা জানিয়েছেন, প্রায় ৪০ জন চিকেন শোরমা খাওয়ায় তাঁরা ‘শিগেলা’ এক ধরনের ব্যাকটেরিয়ার দ্বারা আক্রান্ত হয়েছেন। মূলত বাসি পচা খাবারেও এই ব্যাকটেরিয়া পাওয়া যায়।
জানা গিয়েছে, ১ মে কেরলের কাসারগোড়ে একটি রেস্তোরাঁ থেকে শোরমা খেয়েছিল বছর ষোলর কিশোরী দেবানন্দা ও তার আরও কয়েকজন সহপাঠী। এর পরই একে একে অসুস্থ হয়ে পড়ে সবাই। গুরুতর অসুস্থ হওয়ায় তাদের সবাইকে হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু বাঁচানো যায়নি দেবানন্দাকে।
কোঝিকোড় সরকারি হাসপাতালের আক্রান্ত রোগীদের মল ও রক্তের নমুনা পরীক্ষা করে শিগেলা ব্যাকটেরিয়ার সন্ধান মিলেছে। জেলা স্বাস্থ্য অধিকর্তা ডা. এভি রামদাস জানিয়েছেন, শিগেলায় আক্রান্ত হয়েই মৃত্যু হয়েছে দেবানন্দার। ঘটনার পরই অভিযুক্ত রেস্তোরাঁর ম্যানেজার-সহ তিন কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।

কী এই শিগেলা?
চিকিৎসকদের মতে, ডায়েরিয়া ছড়ানো এই ব্যাকটেরিয়া সাধারণ ডায়েরিয়া ছড়ানো ব্যাকটেরিয়ার থেকে অনেক বেশি মারাত্মক। মূলত নষ্ট হয়ে যাওয়া বা পচা খাবার থেকেই এই ব্যাকটেরিয়া সংক্রমণ ছড়ায়। অন্ত্রের সংক্রমণ ছড়িয়ে মানবদেহে মারাত্মক ক্ষতি করতে পারে। এমনকী প্রান পর্যন্ত কেড়ে নিতে পারে। ঠিক যেভাবে প্রাণ কেড়ে নিল দেবানন্দের।

এই সংক্রমণের ফলে কী ধরনের উপসর্গ দেখা দিতে পারে?

ডায়রিয়া শিগেলা জীবাণুর অন্যতম উপসর্গ। রোগীর রক্ত আমাশা দেখা দিতে পারে। সঙ্গে প্রচন্ড পেট ব্যথা, এমনকী পেটে খিঁচুনিও হতে পারে। কোনও কোনও রোগীর ক্ষেত্রে ধুম জ্বরও হয়। শিগেলার সংক্রমণের মাত্রা বেশ তীব্র।

আমেরিকার সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC) জানিয়েছে, শিগেলা সংক্রমণ খুব সহজেই ছড়িয়ে পড়তে পারে। খুব সামান্য ব্যাকটেরিয়াই মানুষকে অসুস্থ করে দেওয়ার পক্ষে যথেষ্ট। শুধু পচা খাবার নয়, রোগীর মলমূত্রের প্রত্যক্ষ বা পরোক্ষ সংস্পর্শেও এ রোগ সহজে ছড়িয়ে পড়তে পারে। দূষিত জলে সাঁতার কাটলে বা স্নান করলেও সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকে। পরিসংখ্যান বলছে সারা বিশ্বে প্রতিবছর প্রায় ৮০-১৬৫ মিলিয়ন মানুষ শিগেলা সংক্রমণে আক্রান্ত হন। তার মধ্যে ৭৪ হাজার থেকে ৬ লক্ষ মানুষের মৃত্যু ঘটে।

শিগেলা সংক্রমণ কি আদৌ সাধারণ?
নয়াদিল্লির এক চিকিৎসকের দাবি, ভারতবর্ষে ১০০ জন ডায়েরিয়া আক্রান্ত রোগীর মধ্যে হয়তো একজন শিগেলা সংক্রমণের শিকার। কিন্ত এই সংক্রমণ যদি ছড়িয়ে পড়ে, তাতি বিপদ বাড়বে ছাড়া কমবে না।

কাদের বিপদ বেশি?

গর্ভাবস্থায় যে কোনও মহিলা, পাঁচ বছরের কম বয়সী শিশু এবং দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন মানুষের শরীরে এই ব্যাকটেরিয়া সহজেই বাসা বাঁধে। CDC-এর দাবি, সারা বিশ্বে মোট চার ধরণের শিগেলা ব্যাকটেরিয়ার খোঁজ পাওয়া যায়। এগুলি হল— শিগেলা সোনেই , শিগেলা ফ্লেক্সনরি, শিগেলা বয়ডি এবং শিগেলা ডিসেন্টেরিয়া। এদের মধ্যে সব থেকে মারণ ব্যাকটেরিয়া হল শিগেলা ডিসেন্টেরিয়া। এটি মানব শরীরে এক বিশেষ ধরনের বিষ তৈরি করার ক্ষমতা রাখে বলে দাবি। উদ্বাস্তু কলোনি বিশেষ করে অস্বাস্থ্যকর পরিবেশই এই সংক্রমণের জন্য দায়ী।

কীভাবে অসুখ ছড়ায়?

অধিকাংশ সময় খাবারের মাধ্যমে শিগেলা সংক্রমণ ঘটে। মাত্র ১০০টি বা তার থেকে কম সংখ্যক ব্যাকটেরিয়াও একজন মানুষকে অসুস্থ করার পক্ষে যথেষ্ট। তবে আক্রান্ত ব্যক্তির শারীরিক পরিস্থিতির উপর অনেক সময় নির্ভর করে কতটা রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে তাঁর।

সংক্রমণের কোন পর্যায়ে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি?

যদি কোনও ব্যক্তি দিনে ২০ বার বা তার বেশি মলত্যাগ করেন, তাহলেই পরিস্থিতি গুরুতর হয়ে ওঠে। তৎক্ষণাৎ চিকিৎসকের সঙ্গে কথা বলা দরকার। তবে শরীরে হালকা উপসর্গ থাকলে বাড়িতে চিকিৎসা করা যেতে পারে। তাছাড়া সংক্রামিত ব্যক্তির শরীরে ১০১ ডিগ্রি ফারেনহাইট (বা ৩৮ ডিগ্রি সেলসিয়াস) বা তার বেশি জ্বর থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

শিগেলা সংক্রমণে মৃত্যু হার কত?

আগেই বলা হয়েছে, দুর্বল রোগপ্রতিরোধ ক্ষমতা সম্পন্ন ব্যক্তিদের মধ্যে সংক্রমণ বেশি ছড়াতে পারে। তবে ওষুধে এই ব্যকটেরিয়ার নির্মূল করা সম্ভব। সে জন্য সবার আগে সচেতন থাকাও প্রয়োজন। বাড়িতে রোগীকে ফেলে রেখে অযথা সময় নষ্ট করা উচিত নয়। সঠিক সময়ে চিকিৎসা পেলে সাধারণত শিগেলা সংক্রমণে রোগীর মৃত্যুর হার অনেক কম।

কী ধরনের সতর্কতা অবলম্বন করা প্রয়োজন?
সাধারণত শিগেলা সংক্রমণ ঘটে খাদ্য বা পানীয়ের মাধ্যমে। তাই যেকোনও খাদ্য ও পানীয়বাহিত রোগের মতোই সতর্কতা মেনে চলা উচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments