Sunday, April 28, 2024
spot_img
spot_img
Homeকলকাতাএবার নিউটাউনের রাস্তায় ছুটবে ই-বাস, কবে থেকে চালু

এবার নিউটাউনের রাস্তায় ছুটবে ই-বাস, কবে থেকে চালু

পিসি নিউজ বাংলা : জ্বালানির লাগাতার মূল্যবৃদ্ধিতে নাজেহাল সাধারণ মানুষ। বাসে অটোতে উঠলেই মাথায় হাত। কারণ বেড়েছে ভাড়া। এমন পরিস্থিতিতে তাই ই-বাসের দিকেই ঝুঁকছে রাজ্য সরকার। বেসরকারি সংস্থার সাথে পিপিপি মডেলে তাই নিউটাউনের রাস্তায় এবার নামতে চলেছে ই-বাস।

রাজ্য পরিবহণ দফতর সূত্রে খবর, আপাতত ৬’টি রুটে চালু করা হচ্ছে এই ই-বাস। ধাপে ধাপে রুটের সংখ্যা ও বাসের সংখ্যা বাড়ানো হবে। শুরুতে নিউ টাউন থেকে পাক সার্কাস, সাপুরজি থেকে হাওড়া, সাপুরজি থেকে মহেশতলা, ইকোস্পেস থেকে সাঁতরাগাছি, ইকোস্পেস থেকে বাঙুর, সাপুরজি থেকে এয়ারপোর্ট পর্যন্ত চলবে ই-বাস।

কেন্দ্রীয় সরকারের ভারী শিল্প মন্ত্রকের দ্বিতীয় দফার ফাস্টার অ্যাডপশন অ্যান্ড ম্যানুফ্যাকচারিং অব ইলেকট্রিক ভেহিকেলস বা ফেম প্রকল্পের আওতায় এই বাস দেওয়া হয়েছে। বাসের চালক ও পরিকাঠামো নিয়ন্ত্রণ করবে বেসরকারি সংস্থা৷ যদিও বাসে কন্ডাক্টর থাকবে রাজ্য পরিবহণ নিগমের হাতেই। প্রতিদিন বাসের টিকিট বিক্রির টাকা কন্ডাক্টর জমা দেবেন রাজ্য পরিবহণ দফতরে। মাসে অন্তত ৫০০০ কিমি চালাতে হবে এই বাস।
জানা গিয়েছে, বাস পিছু রাজ্য পরিবহণ নিগম বেসরকারি সংস্থাকে নূন্যতম ৪ লাখ ৩০ হাজার টাকা মিটিয়ে দেবে। তবে বাস চালিয়ে সেই খরচ না উঠলে রাজ্যকেই সেই টাকা দিতে হবে। রাজ্য সরকার নির্ধারিত ভাড়াতেই আগামী ১০ বছর চালানো হবে এই বাস। সূত্রের খবর, চলতি মাসেই এই বাস নিউটাউনের রাস্তায় নামবে।
প্রসঙ্গত, নিউটাউনে এই বাসের চার্জিং সহ সব রকম পরিকাঠামো আছে। কার্যত, বিকল্প জ্বালানির মাধ্যমে পরিবেশ বান্ধব এই ই-বাস আগামী দিনে কলকাতার রাস্তায় পরিবহনের অন্যতম মাধ্যম হয়ে ওঠে কিনা, এখন সেটাই দেখার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments