Sunday, May 5, 2024
spot_img
spot_img
Homeখবরএই ছোট ছোট ভুল থেকে এখনই সচেতন হোন, জীবনে টাকার সমস্যা হবে...

এই ছোট ছোট ভুল থেকে এখনই সচেতন হোন, জীবনে টাকার সমস্যা হবে না!

পিসি নিউজ বাংলা : আগামী দিনে আমরা কোন পরিস্থিতির সম্মুখীন হতে চলেছি, তাকে থেকে কখনও বলা সম্ভব নয়। তবে কোন না কোন কারণে অর্থের প্রয়োজন আমাদের সবারই হয়। প্রয়োজনের সময় যাতে অর্থের অভাবে নাজেহাল হতে না হয়, তাই এখন থেকেই সাবধান হোন। অর্থাৎ জীবনে যে কোনও সময় দুর্যোগ আসতে পারে। তাই প্রত্যেক ব্যক্তির তাঁর আয় থেকে সঞ্চয় করে রাখা উচিত।

তবে কিছু সাধারণ ভুল আছে যা আমাদের সঞ্চয়কে অনেক বেশি প্রভাবিত করতে পারে। এই আর্থিক ভুল পদক্ষেপগুলি সকলের এড়িয়ে চলা উচিত। আর্থিক লক্ষ্য অর্জন এবং সম্পদ তৈরি বা ঋণমুক্ত থাকার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হল সঞ্চয়। সঞ্চয় তখনই করা সম্ভব যখন আয় থেকে ব্যয়ের পরিমাণ কম হবে। অনেক সময় দেখা যায়, অনেকেই সঞ্চয় করা শুরু করলেও মাঝে মাঝে কিছু ভুলের কারণে আমাদের সঞ্চয় প্রক্রিয়া অনেক ক্ষতিগ্রস্ত হয়। এরফলে ভবিষ্যতে আর্থিক অসুবিধার মুখেও পড়তে হতে পারে।

এ বিষয়ে ওয়ারেন বাফেট পরামর্শ দিয়েছেন যে, খরচ করার পরে যা অবশিষ্ট থাকে তা সঞ্চয় করা উচিত নয়। বরং সঞ্চয় করার পরে যা অবশিষ্ট থাকে তাই ব্যয় করা উচিত। তাই সবার আগে উপার্জন থেকে সঞ্চয় করুন। তারপর যা অবশিষ্ট থাকে তা খরচ করা উচিত। কারণ, খরচের পর সঞ্চয় করতে গেলে বেশি টাকা জমানো সম্ভব হবে নয়।

কেনাকাটার সময় একটি তালিকা তৈরি করা উচিত। এতে কোনও অপ্রয়োজনীয় জিনিস কিনে পয়সা নষ্ট হবে না। তবে শুধুমাত্র প্রয়োজনীয় জিনিসই তালিকায় রাখা উচিত। সাধারণত সময়ের সঙ্গে মানুষ তাদের আয় না বাড়ালেও বেশি ব্যয় করতে শুরু করে। যা আমাদের সঞ্চয়কে সবচেয়ে বেশি প্রভাবিত করে। তাই যতক্ষণ না আয় বাড়বে ততক্ষণ পর্যন্ত ব্যয় না বাড়ানোই ভালো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments