Thursday, May 2, 2024
spot_img
spot_img
Homeখবরসিগনাল ছাড়াই রেল লাইনে কাজ, এর পর বিপত্তি

সিগনাল ছাড়াই রেল লাইনে কাজ, এর পর বিপত্তি

বড়সড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল আপ বর্ধমান লোকাল (Burdwan Local)। মঙ্গলবার দুপুর সাড়ে তিনটে নাগাদ লিলুয়ার কাছে ইঞ্জিনিয়ারিং বিভাগের ট্রলির সঙ্গে দুরন্ত গতিতে আসা ট্রেনটির সংঘর্ষ (Collision)ঘটে। ট্রেন ও ট্রলির ব্যাপক ক্ষতি হলেও যাত্রীরা সকলেই অক্ষত রয়েছেন বলে জানা গিয়েছে।

এই দুর্ঘটনায় বামুনগাছি পিডব্লুআই-এর বিরুদ্ধে গাফিলতির অভিযোগ উঠেছে। শুরু হয়েছে তদন্ত।

জানা গিয়েছে, এদিন দুপুরে লিলুয়া (Liluah)স্টেশনের কাছে রেললাইনে ওয়েল্ডিংয়ের কাজ চলছিল। কিন্তু ব্লক না নিয়ে, এমনকি লাল ঝান্ডা না টাঙিয়েই কাজ করছিলেন পিডব্লুআই কর্মীরা। ট্রলিটি ইঞ্জিনিয়ারিং মালপত্র সমেত আপ লাইনে রেখে কাজ করছিলেন কর্মীরা। অর্থাত্‍ কোনও সিগন্যাল (Signal) ছাড়াই রেললাইনের উপর কাজ চলছিল, যা সম্পূর্ণ নিয়ম বহির্ভূত।

এমন সময় থ্রু বর্ধমান লোকাল চলে আসে ওই লাইনে। গতিবেগ অনেকটা বেশি ছিল ট্রেনটির। রেললাইনে কোনও ব্লক না থাকায় এবং লাল ঝান্ডাও না থাকায় চালক গতি কমানোর বিষয়টি বুঝতে পারেননি বলে জানা গিয়েছে। এই পরিস্থিতিতে ট্রেনটিকে দ্রুতগতিতে আসতে দেখে কর্মীরা দৌড়ে নিরাপদ দূরত্বে চলে যান। কিন্তু মালপত্র ভরতি ট্রলিটি রেললাইন থেকে সরানোর সুযোগ পাননি। ফলে বর্ধমান লোকাল সজোরে ধাক্কা দেয় ট্রলিতে। তাতে ট্রলি দুমড়েমুচড়ে বহু দূরে ছিটকে পড়ে। ট্রেনটির ইঞ্জিনের ক্ষতি হয়। দুর্ঘটনার পর বেশ কিছুক্ষণ দাঁড়িয়ে ছিল ট্রেনটি। পরে ফের রওনা দেয়। যাত্রীদের কারও কোনও ক্ষতি হয়নি বলে জানা গিয়েছে।

এই ঘটনার পর রেলের (Rail)নিরাপত্তা ফের প্রশ্নের মুখে। কেন পিডব্লুআই ব্লক না নিয়ে কাজ করছিল? কেন লাল ঝান্ডাও লাইনে লাগিয়ে সতর্কবার্তা দেওয়া হয়নি? এসব প্রশ্নের উত্তর খুঁজতে রেলের তরফে তদন্ত শুরু হয়েছে বলে জানা গিয়েছে। তবে এদিনের দুর্ঘটনায় বড়সড় বিপদ ঘটতে পারত বলেই মত রেলকর্মীদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments