Thursday, May 2, 2024
spot_img
spot_img
Homeখবরহেলমেট ছাড়া বাইক চালালেই লাইসেন্স বাতিল, সেই দাবি নিয়ে রাস্তা অবরোধ!

হেলমেট ছাড়া বাইক চালালেই লাইসেন্স বাতিল, সেই দাবি নিয়ে রাস্তা অবরোধ!

বাইক (MotorBike) নিয়ে তাঁরা হেলমেট (Helmet) না পরে রাস্তায় বেরোবেন, কিন্তু পুলিশ (Police) ধরতে পারবে না। করা যাবে না জরিমানাও। অদ্ভূত এই দাবিতে আজ দফায় দফায় রাস্তা অবরোধ (Road Blockade) করেন স্থানীয় বাসিন্দারা। ঘটনা ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার (South 24 parganas) আক্রা রোডে।

পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম (Transport Minister Firhad Hakim) যদিও জানিয়েছেন, এ সব বিষয় পুলিশ দেখবে।

সম্প্রতি বেপরোয়া মোটরবাইক, গাড়িকে বাগ মানাতে ট্রাফিক আইন আরও কড়া হয়েছে। একাধিক ব্যবস্থা নিয়েছে পরিবহণ দফতর। আইন ভাঙার ক্ষেত্রে জরিমানার অঙ্ক বাড়ানো হয়েছে কয়েকগুণ। কিন্তু, অদ্ভূত দাবিতে বুধবার রাস্তা অবরোধ হল দক্ষিণ ২৪ পরগনার আক্রায়। স্থানীয় বাসিন্দারা আক্রা রোডের বটতলা ও গাজিপাড়ায় রাস্তা অবরোধ করল হেলমেট না পরে বাইক চালানোর অধিকারের দাবিতে!

অবরোধকারীদের দাবি, গার্ডেনরিচ থেকে আক্রা ফটক পর্যন্ত রাস্তায় বিনা হেলমেটে কেউ বাইক চালালেও, পুলিশ তাঁকে ধরতে পারবে না। নেওয়া যাবে না নতুন হারে জরিমানাও। এদিন সকাল ১১টা থেকে দুপুর আড়াইটে পর্যন্ত দফায় দফায় রাস্তা অবরোধ হয়। ঘটনাস্থলে যায় মেটিয়াবুরুজ, রাজাবাগান, গার্ডেনরিচ থানার পুলিশ। তবে অবরোধ তোলার জন্য পুলিশের বোঝানোতেও কাজ হয়নি। শেষপর্যন্ত বিক্ষোভকারীরা নিজেরাই অবরোধ তুলে নেন।

পরিবহণমন্ত্রী জানিয়েছেন, এই ধরনের সমস্যা হলে পুলিশ দেখবে। সম্প্রতি ট্রাফিক আইন ভাঙার ক্ষেত্রে বাইকের জরিমানার টাকা ১০০ থেকে বাড়িয়ে ১ হাজার টাকা করা হয়েছে। তার পরই এরকম আইন না মানার অদ্ভূত দাবিতে রাস্তা অবরোধ।

প্রসঙ্গত, ড্রাইভিং লাইসেন্স, ফিটনেস সার্টিফিকেট, পারমিট এবং বিমা, বৈধ নথি ছাড়া গাড়ি নিয়ে রাস্তায় নামলে আগে জরিমানা ছিল ৫০০ টাকা। বর্তমান নির্দেশিকায় সেই অঙ্কের পরিমাণ একই রাখা হলেও, বাড়ানো হয়েছে দ্বিতীয়বার আইন ভাঙার জরিমানা। আগে যা ছিল ৫০০ টাকা, এখন তাকে বাড়িয়ে করা হয়েছে দেড় হাজার টাকা।

গাড়ি নিয়ে রেষারেষি করলে তার জারিমানা ধার্য করা হয়েছে ৫ হাজার টাকা। আগে তা ছিল ৫০০ টাকা। সিট বেল্ট না পরে গাড়ি চালানোর জরিমানা আগে ছিল ১০০ টাকা, নতুন নির্দেশিকায় একে বাড়িয়ে করা হয়েছে এক হাজার টাকা। বেপরোয়াভাবে গাড়ি চালালে ফাইন ৫ হাজার টাকা। আগে এই অপরাধে ছোট গাড়ির ক্ষেত্রে ফাইনের অঙ্ক ছিল ৪০০ টাকা। আর বড় গাড়ির ক্ষেত্রে ফাইন ধার্য ছিল ১ হাজার টাকা। এখন দুটো ক্ষেত্রেই তা বাড়িয়ে করা হয়েছে ৫ হাজার টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments