Saturday, May 18, 2024
spot_img
spot_img
Homeখবরহোয়াটসঅ্যাপ এর দুর্দান্ত ১০টি টিপস

হোয়াটসঅ্যাপ এর দুর্দান্ত ১০টি টিপস

আজকাল শুধুমাত্র মেসেজিং নয়, ভয়েস ও ভিডিও কলের জন্যেও অনেকে নিয়মিত হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। অনেক সময় ফোন লক থাকলে হোয়াটসঅ্যাপ কলে ফোন রিং হয় না। পরে ফোন আনলক করলে দেখা যায় অসংখ্য মিসড কল। অ্যানড্রয়েড ফোনে এই সমস্যার সমাধান করবেন কীভাবে? দেখে নিন:

‘ডু-নট-ডিসটার্ব’ বন্ধ করুন

আপনার ফোনে ‘ডু-নট ডিসটার্ব’ এনেবেল থাকলে রা বন্ধ করুন।

অ্যানড্রয়েড সেটিংসে ‘সাউন্ড’ বিভাগে এই অপশন এনেবেল অথবা ডিসেবেল করতে পারবেন। সেটিংস ওপেন করে ‘সাউন্ড’ সিলেক্ট করুন। এবার ‘ডু-নট-ডিসটার্ব’ এনেবেল অথবা ডিসেবেল করে দিন।

হোয়াটসঅ্যাপ বন্ধ করে দিন

হোয়াটসঅ্যাপ কলে নোটিফিকেশন না পেলে অ্যাপ ফোর্স ক্লোজ করুন। এই জন্য হোয়াটসঅ্যাপ আইকনের উপরে ট্যাপ করে হোল্ড করুন। এবার সিলেক্ট করুন ‘অ্যাপ ইনফো’। এর পরে “ফোর্স স্টপ” অপশন সিলেক্ট করে “ওকে” প্রেস করুন।

অ্যাপ নোটিফিকেশন

কোন কারণে অ্যাপ নোটিফিকেশন বন্ধ হয়ে গেলে তা ফের এনেবেল করে দিন। এই জন্য হোয়াটসঅ্যাপ আইকনে ট্যাপ করে হোল্ড করুন। এবার “অ্যাপ ইনফো” সিলেক্ট করে “নোটিফিকেশন” সিলেক্ট করে নিন। “শো নোটিফিকেশন” বাটন বন্ধ করে ফের চালু করে দিন।

অ্যাপ ক্যাশ ক্লিয়ার করুন

অনেক সময় কোন অ্যাপে অনেক বেশি ক্যাশ ডেটা স্টোর হলে তা সঠিকভাবে কাজ করা বন্ধ করে দেয়। এই পরিস্থিতিতে সেই অ্যাপের ক্যাশ ডিলিট করলে ফের তা সঠিকভাবে কাজ করতে শুরু করে। এই জন্য ফোনের সেটিংস ওপেন করে “অ্যাপ অ্যান্ড নোটিফিকেশন” সিলেক্ট করুন। এবার “অ্যাপ ইনফো” সিলেক্ট করুন। এবার স্ক্রোল ডাউন করে হোয়াটসঅ্যাপ সিলেক্ট করুন। এর পরে ‘স্টোরেজ অ্যান্ড ক্যাশ’ সিলেক্ট করে ক্যাশ ডিলিট করে দিন।

হোয়াটসঅ্যাপ আপডেট করুন

অনেক সময় লেটেস্ট ভার্সন ইনস্টল না থাকার কারণে অ্যাপে সমস্যা হয়। এই কারণে প্লে স্টোর থেকে কোন আপডেট বাকি থাকলে তা ডাউনলোড ও ইনস্টল করে নিন।

ব্যাকগ্রাউন্ড ডেটা সেটিংস

হোয়াটসঅ্যাপ সঠিকভাবে চলার জন্য ২৪ ঘণ্টা ব্যাকগ্রাউন্ড ডেটা প্রয়োজন। তাই ফোনের ব্যাকগ্রাউন্ড ডেটা এনেবেল রয়েছে কি না দেখে নিন। না থাকলে এই অপশন এনেবেল করুন।

ব্যাটারি সেভার

ব্যাটারি সেভার এনেবেল থাকলে অনেক সময় ফোনের ডেটা ও বিভিন্ন অ্যাপ নিজে থেকেই বন্ধ হয়ে যায়। ব্যাটারি বাঁচাতে এই কাজ করে আপনার ফোন। তাই ব্যাটারি সেভার এনেবেল থাকলে ফোনে হোয়াটসঅ্যাপ কলের নোটিফিকেশন বন্ধ হয়ে যেতে পারে।

গুগল প্লে সার্ভিস আপডেট করুন

এছাড়াও গুগল প্লে সার্ভিস আপডেট না থাকার কারণে অনেক অ্যাপ ঠিকভাবে কাজ করতে পারে না। তাই হোয়াটসঅ্যাপ ব্যবহারের আগে গুগল প্লে সার্ভিস আপডেট করে নিন।

আনইনস্টল করে ইনস্টল করুন

উপরের কোন টোটকা কাজে না লাগলে ফোন থেকে হোয়াটসঅ্যাপ আনইনস্টল করে তা ফের ইনস্টল করুন।

ফোন আপডেট করুন

ফোনে কোন অপারেটিং সিস্টেম আপডেট বাকি থাকলে তা ইনস্টল করে নিন। অনেক সময় পুরনো অপারেটিং সিস্টেম ভার্সন ব্যবহারের কারণে হোয়াটসঅ্যাপ ব্যবহারের সমস্যা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments