Sunday, May 12, 2024
spot_img
spot_img
Homeরাজনীতিপুরভোটের দায়িত্ব সামলাবে ৩২ হাজার পুলিশ, কমিশনকে প্রাথমিক তথ্য দিল রাজ্য সরকার

পুরভোটের দায়িত্ব সামলাবে ৩২ হাজার পুলিশ, কমিশনকে প্রাথমিক তথ্য দিল রাজ্য সরকার

পুরভোটে (Kolkata Civic Polls) নিরাপত্তা ব্যবস্থা চূড়ান্ত করতে আগামী সোমবার বৈঠকে বসছে রাজ্য নির্বাচন কমিশন। তার আগে শনিবার কলকাতা পুলিশের তরফে বাহিনী মোতায়েন সংক্রান্ত একটি খসড়া পরিকল্পনা জমা দেওয়া হয়েছে কমিশনে। যেখানে লালবাজার (Lalbazar) কমিশনকে জানিয়েছে, প্রতিটি বুথে একজন ইন্সপেক্টর বা একজন সাব ইন্সপেক্টরের নেতৃত্বে দু’জন সশস্ত্র পুলিশ নিরাপত্তার দায়িত্বে থাকবেন।

কলকাতা পুরভোটের (Kolkata Municipal Election) নিরাপত্তায় মোতায়েন থাকবে মোট ৩২ হাজার পুলিশ। রাজ্য নির্বাচন কমিশন (EC) সূত্রে জানা গিয়েছে এই তথ্য। খবর অনুযায়ী, এই ৩২ হাজারের মধ্যে থাকবে ২৭ হাজার কলকাতা পুলিশের (Kolkata Police) কর্মী। রাজ্য পুলিশের ৫০০০ কর্মীর ফোর্সও কাজে লাগানো হবে মহানগরের আসন্ন ভোটে।

জানা গিয়েছে, ভোটারদের লাইন সামলাবে লাঠিধারী পুলিশ। সেক্টর অফিসার পর্যাপ্তসংখ্যক বাহিনী মোতায়েন থাকবে। এছাড়াও পাঁচটি ওয়ার্ড পিছু একটি কুইক রেসপন্স টিম রাখা থাকবে। পর্যাপ্ত নাকা চেকিংয়ের ব্যবস্থাও থাকবে বলে কমিশনকে কলকাতা পুলিশের তরফে জানানো হয়েছে বলে খবর। শুক্রবারে কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার সদরের সঙ্গে বৈঠকে বসেছিলেন নির্বাচন কমিশনার। তারপরই এদিন কমিশনের কাছে নিরাপত্তা সংক্রান্ত খুটিনাটি তথ্য-সহ রিপোর্ট জমা দেওয়া হয়েছে।

কমিশনের কাছে জমা দেওয়া এই রিপোর্টের ভিত্তিতেই সোমবার নিরাপত্তা ব্যবস্থা চূড়ান্ত হতে চলেছে বলে খবর। কলকাতার নির্বাচনে ৪৭৪২টি বুথ রয়েছে। অতিরিক্ত ৩৮৫টি বুথ রাখা হয়েছে। ইতিমধ্যেই স্পর্শকাতর এবং অতি স্পর্শকাতর এলাকাও চিহ্নিত হয়ে গিয়েছে। তবে এদিন কলকাতা পুলিশের তরফে নিরাপত্তা সংক্রান্ত যে ব্লু প্রিন্ট জমা দেওয়া হয়েছে তাতে স্পর্শকাতর এবং অতি স্পর্শকাতর এলাকার নিরাপত্তা পরিকল্পনার বিষয়ে আলাদা করে কিছু উল্লেখ করা হয়নি বলে খবর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments