Friday, May 10, 2024
spot_img
spot_img
Homeকলকাতাপুজো থেকে পেট পুজো : নবমী হোক রাজকীয় স্বাদে, দেখে নিন মুর্গ...

পুজো থেকে পেট পুজো : নবমী হোক রাজকীয় স্বাদে, দেখে নিন মুর্গ পাটিয়ালার সুস্বাদু রেসিপি।

আর পুজো মানেই সাধ্যের মধ্যে স্বাদ পূরণ। সামনেই আসছে বাঙালির শ্রেষ্ট উত্‍সব দুর্গাপুজো। সে রেস্তোরাঁ গিয়ে হোক কিংবা বাড়িতে প্রিয়জনদের সাথে। আর করোনা আবহে অনেকেই বাড়িতেই জমিয়ে খাওয়া দাওয়ার আয়োজন ইতিমধ্যে সেরে ফেলেছেন। তাই নবমীর মধ্যাহ্নভোজ জমিয়ে তুলতে আপনিও বানিয়ে নিতে পারেন মুর্গ পাটিয়ালার এই রেসিপি।

মুর্গ পাটিয়ালা বানাতে যা যা লাগবে-

চিকেন- ৮০০ গ্রাম। টক দই- ১/২ কাপ। দারুচিনি- ১ ইঞ্চি। লবঙ্গ- ৪-৫ টা। গোটা ধনে ও জিরে- ১/২ চা চামচ। এলাচ- ৫-৬ টা। গোলমরিচ- ১ টেবিল চামচ। নুন- স্বাদ মতো। লাল লঙ্কা গুঁড়ো- ২ চা চামচ। আদা বাটা- ১ টেবিল চামচ। রসুন বাটা- ১ টেবিল চামচ। তেল- ৪ টেবিল চামচ। পেঁয়াজ কুচি- ৪-৫ টা মিডিয়াম সাইজের। শুকনো লঙ্কা- ২-৩ টে। টমেটো বাটা- ৩-৪ চা চামচ। হলুদ গুঁড়ো- ১/২ চা চামচ। কাঁচালঙ্কা- ৩-৪ টে।

বানানোর পদ্ধতি-

১. মুর্গ পাটিয়ালা বানানোর জন্য সবার প্রথম একটা শুকনো তাওয়ায় গোটা ধনে, জিরে, দারুচিনি, লবঙ্গ, এলাচ, গোটা গোলমরিচ ও শুকনো লঙ্কা দিয়ে গন্ধ বেরোনো পর্যন্ত ভালো করে টেলে নিয়ে ঠান্ডা করে মিক্সিতে বেটে নিতে হবে।

২. এবার অন্য দিকে একটা বাটিতে চিকেন নিয়ে তাতে টক দই, নুন ও লাল লঙ্কা গুঁড়ো, আদা রসুন বাটা দিয়ে ভালো করে মেখে ম্যারিনেট হতে দিন ১৫-২০ মিনিট।

৩. তারপর একটা কড়াইতে তেল গরম করে তাতে কুঁচানো পেঁয়াজ টা লাল করে ভেজে নিয়ে টমেটো বাটা, হলুদ গুঁড়ো, কাঁচালঙ্কা দিয়ে ভাজা ভাজা করে তাতে ম্যারিনেটেড চিকেনটা দিয়ে দিতে হবে। এবার তাতে আগে থেকে ভেজে গুঁড়ো করা মশলার অর্ধেক ও সামান্য জল দিয়ে ঢাকা দিয়ে রান্না করে নিতে হবে। এবার ঢাকা খুলে বাকি ভাজা মশলা টা দিয়ে ধীমে আঁচে ১০-১৫ মিনিট রেখে নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে মুর্গ পাটিয়ালার এই সুস্বাদু রেসিপি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments