Monday, May 6, 2024
spot_img
spot_img
Homeরাজ্যনরেন্দ্র মোদীর বিশেষ উদ্যোগ-কলকাতায় গঙ্গার নীচ দিয়ে যাবে রাস্তা, তৈরি হচ্ছে রিভার...

নরেন্দ্র মোদীর বিশেষ উদ্যোগ-কলকাতায় গঙ্গার নীচ দিয়ে যাবে রাস্তা, তৈরি হচ্ছে রিভার টার্মিনাল। কতটা সুবিধে হবে যানজট ওপরিবহনে?

কেন্দ্রীয় সরকারের বিশেষ উদ্যোগ। গঙ্গার নিচে দিয়ে যাবে পরিবহন টানেল,তৈরি হবে রাস্তা । এমনি উদ্যোগ নিতে চলেছে পোর্ট ট্রাস্ট। পোর্ট ট্রাস্ট এর পক্ষে জানানো হয়েছে, গঙ্গার নিচ দিয়ে যাবে পরিবহন রাস্তা।প্রধানমন্ত্রী গতি শক্তি প্রোগ্রাম প্রকল্পের আওতায় কলকাতায় মাটির নিচে তৈরী হতে চলেছে রিভার টার্মিনাল।

ইন্টিগ্রেটেট ও সিমলেস কানেক্টিভিটি গড়ে তুলতে কলকাতা বন্দর নানাবিধ কর্মসূচি গ্রহণ করেছে বলে জানালেন শ্যামা প্রসাদ মুখোপাধ্যায়। সোমবার কলকাতার পোর্ট ট্রাস্ট গেস্ট হাউস এ এক সাংবাদিক সম্মেলনে জানানো হয়েছে, ইতিমধ্যেই রেল রোড ও কানেক্টিভিটি বাড়ানোর কাজ শুরু করেছেন।এর সঙ্গে যোগাযোগ ব্যবস্থায় গতি আনতে কলকাতা থেকে প্রায় 80 কিলোমিটার দূরে বলাগড় স্ট্রীটে টার্মিনাল গড়ে তোলা হচ্ছে।

এ টার্মিনালে জেটি থাকবে, থাকবে কার্গো।এখান থেকে কার্গো ও কন্টেনার জলপথে বার্জের মাধ্যমে বলাগড় টার্মিনালে যাবে বলে জানানো হয়েছে। ফলাফল হবে খুব ভালো এর ফলে যেমন যানজট কমবে, তেমনি পরিবহনের সুবিধা হবে। জলপথে পরিবহণের ক্ষেত্রেও সুবিধে হবে।

পোর্ট ট্রাস্ট জানিয়েছে যে খিদিরপুর ডকের অব্যবহার্য এলাকায় উন্নয়ন করা হবে। আল্ট্রা মর্ডার্ন ক্রেন এনে কার্গো হ্যান্ডেলিং শুরু হবে। এখানে সর্বাধুনিক টার্মিনাল তৈরি হবে । সড়ক পথের উপড় বাড়তি চাপ কমাতে কলকাতা বন্দর এলাকা থেকে হাওড়া পর্যন্ত গঙ্গার নিচ দিয়ে একটি কার্গো টানেল তৈরির পরিকল্পনা আছে। বন্দর এলাকা থেকে যাতে মালপত্র গঙ্গার নিচে টানেল দিয়ে সরাসরি হাওড়া যেতে পারে, তার ব্যবস্থা করা হবে। সেখান থেকে সরাসরি হাইওয়েতে উঠতে পারবে যানবাহন। এর ফলে কমবে যানজট, সুবিধে হবে পরিবহনে। বিশেষজ্ঞদের মতে কেন্দ্রীয় সরকার খুব ভালো উদ্যোগ নিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments