Friday, May 3, 2024
spot_img
spot_img
Homeখবরজল পরিশ্রুত করার পাশাপাশি ত্বকের যত্নে ফিটকিরির উপকারিতা

জল পরিশ্রুত করার পাশাপাশি ত্বকের যত্নে ফিটকিরির উপকারিতা

আপনি হয়ত জানেনই না ত্বকের যত্ন নিতে ব্যবহার করা হয়ে থাকে ফিটকিরি। ফিটকিরি নানা কাজে ব্যবহৃত হয়ে থাকে। আমরা জানি জল পরিশ্রুত করতে ফিটকিরির ব্যবহার করা হয়। কিন্তু শুধু তাই নয় ফিটকিরির রয়েছে বিভিন্ন উপকারিতা। তাই অতি সহজেই কীভাবে ত্বকের যত্ন নেবেন দেখে নিন।

  • মুখে ব্রণ হয়েছে।

একটার পর একটা ফেসওয়াস বদলাচ্ছেন। কিন্তু কিছুতেই ব্রণ কমছে না। তাহলে নিয়মিত ব্রণতে একটু ফিটকিরি ঘষে নিন। প্রতি মাসে মুখের ট্যান পরিষ্কার করার জন্য পার্লারে টাকা খরচ হচ্চে । অথচ আপনি জানেনই না এক চামচ মুলতানি মাটি, দু’চামচ ডিমের সাদা অংশ ও এক চামচ ফিটকিরি গুঁড়ো মিশিয়ে প্যাক বানানো যায়। প্যাকটি মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে ভাল করে ধুয়ে ফেলুন। এইভাবে সপ্তাহে অন্তত তিন দিন এই মিশ্রণ মুখে মাখুন। দ্রুত উপকার পাবেনই।

  • কথা বলতে গেলে মুখ দিয়ে দুর্গন্ধ বের হচ্ছে। সবার সামনে মন খুলে কথা বলতে পারছেন না। দাঁতের ফাঁকে ব্যাকটেরিয়া জমেই এই দুর্গন্ধ হয়। ফিটকিরি ব্যবহার করলে আপনি এই সমস্যার সমাধান পাবেন। এক গ্লাস উষ্ণ গরম জলে অল্প পরিমাণ নুন ও ফিটকিরির গুড়ো মেশান। তারপর সেটি দিয়ে কুলকুচি করুন। সকালে ঘুম থেকে উঠে ও রাতে ঘুমোতে যাওয়ার আগে দিনে দুইবার কুলকুচি করুন। এতে ব্যাকটেরিয়া জমতে পারবে না। ফলে দুর্গন্ধ হওয়ার আর সম্ভাবনা থাকবে না।
  • মুখের ভিতরে ঘা হয়েছে। কিছুই খেতে পারছেন না। ঘা-এর জায়গায় ফিটকিরি লাগান। প্রথমে একটু জ্বালা করবে। কিন্তু মুখের ঘা তাড়াতাড়ি শুকবে। তবে ফিটকিরি লাগিয়ে মুখের লালা গিলে ফেলবেন না।
  • বয়স বাড়ছে। ত্বকে তার ছাপও পড়ছে। আর চিন্তা নেই মুখে ফিটকিরি ঘষে নিন। তারপর ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।
  • শিশুরা স্কুল যাচ্ছে। পাঁচ জনের সঙ্গে থেকে মাথায় উকুন নিয়ে বাড়ি ফিরছে। জলে ফিটকিরি গুঁড়ো মিশিয়ে তার মধ্যে একটু চা গাছের তেল মেশান। মিশ্রণটি ১০ মিনিট ধরে মাথার স্ক্যাল্পে মাসাজ করুন। তারপর শ্যাম্পু করে নিন। দ্রুতই ফল মিলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments