Sunday, May 19, 2024
spot_img
spot_img
Homeখবরগরমে নিশ্চিন্তে খান দই-চিকেন

গরমে নিশ্চিন্তে খান দই-চিকেন

পিসি নিউজ বাংলা : চিকেন খেতে খুব ইচ্ছে করছে। কিন্তু যা গরম পড়েছে তাতে হয়তো ভাবছেন আজ চিকেন না খাওয়াই ভালো। চিন্তা নেই নিশ্চিন্তে ঠান্ডা দই ব্যবহার করে খুব সুস্বাদু মুরগির মাংসের রেসিপি তৈরি করতে পারেন। এতে একদিকে যেমন পেট ঠান্ডা থাকবে তেমনই ভরপেট মাংস খাওয়ার আনন্দও আপনি উপভোগ করতে পারবেন। বানিয়ে ফেলুন দই চিকেন

দই-চিকেন
দই-চিকেন

উপকরণ –
১/২ কেজি মুরগি
১ কাপ দই
৩টি পেঁয়াজ (কাটা)
১ ইঞ্চি টুকরো আদা
১০ কোয়া রসুন
৬-৭টি কাজুবাদাম
৬-৭টি বাদাম
৩টি লবঙ্গ
১টি বড় এলাচ
৪টি সবুজ এলাচ
৭-৮টি কালো গোলমরিচ
২ চা চামচ খস-খস
২ টুকরা দারুচিনি
২ চা চামচ লাল লঙ্কা গুঁড়ো
১ চা চামচ হলুদ
ধনে গুঁড়ো ১ চা চামচ
১ চা চামচ গরম মশলা
লবন স্বাদ অনুযায়ী
প্রয়োজন অনুযায়ী তেল

দই-চিকেন
দই-চিকেন

সাজানোর জন্য-
১/৪ কাপ দই
১ টেবিল চামচ ছোট করে কাটা ধনেপাতা।
প্রণালী –
একটি পাত্রে দই নিয়ে তাতে এক চা চামচ লাল লঙ্কা গুঁড়া, হলুদ, আধা চা চামচ গরম মশলা, আধা চা চামচ ধনে গুঁড়া এবং নুন দিয়ে ভাল করে ফেটিয়ে নিন। এবার এই মিশ্রণে মুরগির মাংস দিয়ে ভালো করে মেশান। ৩ ঘণ্টা ম্যারিনেট করার জন্য ফ্রিজে রেখে দিন। এবার একটি প্যানে তেল দিয়ে গরম হওয়ার পর ম্যারিনেট করা মাংস দিন। ৭-৮ মিনিট ধরে নেড়ে মাংসের টুকরোগুলো একটি প্লেটে তুলে রাখুন।
অন্য একটি প্যানে তেল গরম করুন। এরমধ্যে পেঁয়াজ দিন এবং রং সোনালি হওয়া পর্যন্ত ভাজুন। একটি মিক্সারে ভাজা পেঁয়াজ পেস্ট তৈরি করুন। রসুন, আদা, বড় ও সবুজ এলাচ, দারুচিনি, কালো গোলমরিচ ও লবঙ্গ দিয়ে মিক্সারে পেস্ট তৈরি করুন। পোস্ত, বাদাম এবং কাজুবাদাম একসঙ্গে নিয়ে আবার পেস্ট করুন।
রসুন-আদার পেস্ট, লাল মরিচ গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো এবং নুন দিয়ে মিনিট তিনেক নাড়ুন। এরপর পেঁয়াজ পেস্ট এবং দই দিয়ে দিন। হালকা হাতে ৫ মিনিট ধরে নাড়ুন। এবার এতে পোস্ত পেস্ট দিন। আঁচ কমিয়ে আরও ৫ মিনিট নাড়ুন। সব মশলা ভালোকরে মিশে গেলে এবার গ্রেভিতে ভাজা চিকেন দিন। ২ কাপ গরম জল দিয়ে ১০ মিনিট ঢেকে রাখুন।
মাংস ভালভাবে সেদ্ধ হয়ে গেলে ঢাকনা খুলে হাই ফ্লেমে ২ মিনিট ধরে রান্না করুন।
এবার নান বা রুটির সঙ্গে গরম গরম পরিবেশন করুন দই চিকেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments