Sunday, April 28, 2024
spot_img
spot_img
Homeকলকাতাকলকাতার বয়স আড়াই হাজারেরও বেশি, দাবি এএসআই-এর

কলকাতার বয়স আড়াই হাজারেরও বেশি, দাবি এএসআই-এর

পিসি নিউজ বাংলা : ২০২২ সালে কলকাতার বয়স হওয়া উচিত ৩৩২ বছর। কিন্তু সেই হিসাব এবার বদলে যেতে চলেছে। সৌজন্যে দমদম ক্লাইভ হাউস। সেখানে প্রত্নতাত্ত্বিক খননকার্য চালিয়ে পাওয়া আড়াই হাজার বছর আগেকার সভ্যতার নিদর্শন পাওয়া গিয়েছে। এরপরেই আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া বা এএসআই(ASI) কর্তৃপক্ষের দাবি, কলকাতার বয়স ৩৩২ বছর নয়, আড়াই হাজার বছরেরও বেশি। অর্থাৎ যিশুখ্রিস্টের জন্মের আগেও কলকাতায় মানুষের বসবাস ছিল।

এই বিষয়ে আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়ার কলকাতা সার্কেলের সুপারিন্টেন্ডেন্ট শুভ মজুমদার জানিয়েছেন, এএসআই প্রথমবার দমদম ক্লাইভ হাউসের পাশে থাকা ঢিপিতে খননকার্য চালায় ২০০১ সালে। ওই সময় বেশ কিছু প্রত্নতত্ত্ব সামগ্রী উদ্ধার হয়। সেগুলি নিয়ে নানা পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়। এরপর উদ্ধার হওয়া প্রত্নতাত্ত্বিক জিনিসগুলোর গুরুত্ব বুঝে ২০০১ থেকে ২০০৩ সাল পর্যন্ত ফের খননকার্য চালানো হয়। তাতে দেখা যায়, মাটির নীচের পরপর সাতটি স্তরে মানুষের জীবনযাত্রার প্রামাণ্য সামগ্রীর উপস্থিতি রয়েছে। বিভিন্ন রঙের মাটিরপাত্র, ঘর ও স্থাপত্যের ভগ্নাংশ মিলেছে। তা পরীক্ষা ও অনুধাবন করে আড়াই হাজার বছরের ইতিহাসের নিদর্শন পাওয়া যায়। কিন্তু এরপরও তারা খননকার্য থামাননি। এ বিষয়ে আরও তথ্য সংগ্রহ করতে অব্যাহত থাকে এই কর্মসূচি।

দু’মাস আগে ফের ক্লাইভ হাউসে খননকার্য শুরু করেছে এএসআই। এবারও উদ্ধার হয়েছে বেশকিছু সামগ্রী। এইগুলি খ্রিস্টপূর্ব সময়ের সভ্যতার নিদর্শন বলে জানা যায়। এছাড়াও ওই স্থান থেকে কয়েকশো বছরের প্রাচীন একাধিক মূর্তি, খেলনা, অলঙ্কার, ধাতব বস্তু, মুদ্রা, সিলমোহর সহ নানা জিনিস পাওয়া গিয়েছে। এমনকী, মিলেছে নরকঙ্কালও। আগেরবারের খননে সাতটি স্তর পাওয়া গিয়েছিল। এবার ১২টি স্তর পেয়েছি। খ্রিস্টপূর্ব তৃতীয়-দ্বিতীয় শতাব্দীতেও কলকাতায় মানব সভ্যতার নিদর্শন মিলেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments