Thursday, May 16, 2024
spot_img
spot_img
Homeকলকাতাকরোনা আক্রান্তের বুকে পেসমেকার বসল বর্ধমান মেডিক্যাল কলেজে

করোনা আক্রান্তের বুকে পেসমেকার বসল বর্ধমান মেডিক্যাল কলেজে

করোনা আক্রান্তের হৃদ্‌যন্ত্রে বসল পেসমেকার। এমনই কেরামতি দেখালেন বর্ধমান মেডিক্যাল কলেজের চিকিত্‍সকরা। সফল হয়েছে অস্ত্রোপচার। দেরি হলে রোগীর প্রাণ সংশয় হতে পারত বলেই জানাচ্ছেন চিকিত্‍সকরা।

পশ্চিম বর্ধমানের জামুড়িয়ার শিবপুরের বাসিন্দা আসু বিবিকে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল গত শনিবার। তাঁর কোভিডের উপসর্গ ছিল। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, ভর্তি পর থেকে ঘনঘন জ্ঞান হারাতে থাকেন বছর পঞ্চাশের ওই মহিলা। মেডিসিন বিভাগের চিকিত্‍সকরা তাঁকে পরীক্ষা করে বুঝতে পারেন তাঁর হৃদ্‌যন্ত্রের সমস্যা রয়েছে। হাসপাতালের কার্ডিওলজি বিভাগের চিকিত্‍সকরা তাঁকে পরীক্ষা করে দেখে বুঝতে পারেন তাঁর হৃদ্‌যন্ত্রে দ্রুত পেসমেকার বসাতে হবে। কিন্তু করোনা আক্রান্তের শরীরে কী ভাবে অস্ত্রোপচার কার হবে তা নিয়ে ভাবনাচিন্তা শুরু হয়।

হাসপাতালের সুপার তাপস ঘোষ বলেন, ”রোগীর জীবন সঙ্কটে ছিল। তাঁকে বাঁচাতে বর্ধমান হাসপাতালের সুপার স্পেশালিটি উইং অনাময় হাসপাতালের সঙ্গে আলোচনা করে। কারণ, হৃদ্‌যন্ত্রের চিকিত্‍সা সেখানেই হয়। একটি আলাদা অ্যাম্বুলেন্স করে রোগীকে অনাময় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে অপারেশন থিয়েটার স্যানিটাইজ করে তৈরি রাখা ছিল। চিকিত্‍সকরাও তৈরি ছিলেন। রোগী পৌঁছানর সঙ্গে সঙ্গেই শুরু হয় পেসমেকার বসানোর কাজ। ১৫ মিনিটের মধ্যেই অস্ত্রোপচার শেষ হয়। আধ ঘণ্টার মধ্যে রোগীকে ফের অ্যাম্বুল্যান্সে করে হাসপাতালের কোভিড ওয়ার্ডে পাঠানো হয়। দেরি হলে রোগীর প্রাণ সংশয় হতে পারত।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments