Monday, April 29, 2024
spot_img
spot_img
Homeদেশএইবার প্রতিবেশী রাজ্য ওড়িশায় টমেটো ফ্লু-এ আক্রান্ত ২৬

এইবার প্রতিবেশী রাজ্য ওড়িশায় টমেটো ফ্লু-এ আক্রান্ত ২৬

পিসি নিউজ বাংলা : এবার টমেটো ফ্লু আতঙ্ক বাড়ছে ওড়িশায়। সেরাজ্যে কমপক্ষে ২৬ জন শিশু টমেটো ফ্লুতে আক্রান্ত হয়েছে। মঙ্গলবার এ তথ্য জানিয়েছে ওডিশা স্বাস্থ্য দফতর। শিশুদের শরীরেই থাবা বসাচ্ছে এই রোগ।
চিকিৎসকেরা জানিয়েছেন, এই রোগের উপসর্গ হিসেবে জ্বর ও গায়ে জল ফোসকার উপসর্গ দেখা যাচ্ছে। শরীরের গাঁট ফুলে যায় এবং অতিরিক্ত ক্লান্তি অনুভব হয়। অনেক সময় চিকুনগুনিয়ার মতো উপসর্গও দেখা দেয়।
রাজ্যটির স্বাস্থ্য ডিরেক্টর বিজয় মহাপাত্র জানিয়েছেন, ”৩৬টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। ভুবনেশ্বর RMRC-তে সেগুলির পরীক্ষা করা হয়। তাতে ২৬ জনের শরীরে টমেটো ফ্লু ধরা পড়েছে। আক্রান্ত শিশুদের মধ্যে ১৯ জন ভুবনেশ্বরের, খুরদার ২ জন, পুরীর ৩ শিশু ও কটকের ২ শিশুর শরীরেও মিলেছে টমেটো ফ্লুর সংক্রমণ। আক্রান্ত শিশুদের বয়স ১ থেকে ৯ বছরের মধ্যে। তাদের সাতদিন আইসোলেশনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।”
তিনি আরও বলেছেন, ”শিশুদের অবস্থা তেমন গুরুতর নয়। তাদের শরীরে র‍্যাশ, খিদে ভাব কমে যাওয়া, গলা ব্যথা, সর্দির মতো উপসর্গ রয়েছে। তবে আমাদের সকলকে সতর্ক থাকতে হবে।”

এই জ্বরটি কী ধরণের ?

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এটি মূলত বিরল একটি ভাইরাস সংক্রমণ। ত্বকে ফোসকা পড়ে। লাল রঙের ছোট ছোট র‍্যাশ দেখা যায়। অনেক সময় এর জ্বালা অনুভূত হয়। কেরলে প্রথম পাঁচ বছর বয়সের নিচের শিশুদের শরীরে এই ভাইরাসের সন্ধান মিলেছে।
চিকিৎসকরা সতর্ক করে জানিয়েছেন, সামান্য উপসর্গ দেখা দিলে সঙ্গে সঙ্গে তাদের সঙ্গে পরামর্শ করার। আক্রান্ত শিশুদের উষ্ণ জল খাওয়াতে হবে। ফুচকা একেবারে হাত লাগানো যাবে না। স্নানও করাতে হবে উষ্ন জলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments