Friday, May 3, 2024
spot_img
spot_img
Homeবিদেশউত্তর আমেরিকার সিয়াটলে খিচুড়ি-লাবড়া-চাটনি-মিষ্টি দিয়ে আয়োজন করা হয়েছে দুর্গাপুজোয় মহাভোগ

উত্তর আমেরিকার সিয়াটলে খিচুড়ি-লাবড়া-চাটনি-মিষ্টি দিয়ে আয়োজন করা হয়েছে দুর্গাপুজোয় মহাভোগ

উত্তর আমেরিকার সিয়াটল প্রাচীন শহর। কিন্তু এই শহরের বঙ্গভাষীদের প্রথম সংগঠন উত্তরণের বয়স এখনো কুড়ি পেরোয়নি। ২০০৩ সালে প্রতিষ্ঠিত এই সংগঠন সিয়াটল ও সন্নিকটের শহরগুলির বাঙালিদের উত্‍সাহে দুর্গাপুজো করে আসছে বিগত বেশ কয়েক বছর ধরে।

গত বছর কোভিডের জন্য ভার্চুয়াল পুজো হলেও এই বছর কোভিড সুরক্ষাবিধি মেনে রেনটন টেকনিকাল কলেজে তারা পুজোর আয়োজন করে। ৮ অক্টোবর সন্ধ্যা ৬ টা থেকে ১০ অক্টোবর বিকাল ৪ টে পর্যন্ত পুজোর নির্ঘণ্ট প্রস্তুত করা হয়। বোধন, ধুনুচি নাচ ও ফ্যাশন শোয়ে শুক্রবারের সন্ধ্যা ছিল জমজমাট। শনিবার সকাল ৯ টা থেকে সপ্তমীর পুজা শুরু হয় এবং ১২.৩০-র অঞ্জলির পর খিচুড়ি লাবড়া চাটনি ও মিষ্টি দিয়ে মধ্যাহ্ন ভোজন সারা হয়। সন্ধ্যায় ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান ।

কমিউনিটির শিল্পীরা নাচ গান আবৃত্তি ও নাটকের মাধ্যমে দর্শক ও শ্রোতাদের মনোরঞ্জন করেন। রবিবার সকাল থেকে দশমী পূজা, অঞ্জলি ও বরণের মাধ্যমে পুজো শেষ হয়। মধ্যাহ্নে পোলাও,ঝুরি আলুভাজা ,ডাল ,দই বেগুন ,পাঁঠার মাংস, চাটনি ও গোলাপজাম ছিল খাদ্যতালিকায়। উদ্যোক্তারা জানিয়েছেন, বর্তমান প্রতিমা ২০১৩ সাল থেকে পূজিতা হয়ে আসছেন। কলকাতা থেকে আনা ফাইবার গ্লাসের প্রতিমা পরের বছরের জন্য তোলা রইলেন। প্রায় ৫০০০ মানুষ সুশৃঙ্খলভাবে এই পুজোয় অংশ নেন। কুইজ, পুজোর গানের এলবাম, ম্যাগাজিন শারদপত্র ইত্যাদি নিয়ে উত্তরণের পুজো ছিল জমজমাট।

সিয়াটল থেকে বেশ কিছুটা দূরে বোথেল শহর ও তার আশেপাশে গড়ে উঠেছে বাঙালির নতুন ঠিকানা। সময়ের দাবি মেনে তাই গত তিনবছর ধরে সেখানে ভিনদেশি নামের একটি সংগঠন দুর্গা পূজা শুরু করেছে। সম্পূর্ণ ঘরোয়া পরিবেশ এই পুজোর সাফল্যের চাবিকাঠি। এই বছর কোভিড বিধি মেনে গত ৯ অক্টোবর হাইব্রিড পদ্ধতিতে তারা পুজো করেছে। ৮ তারিখে ভার্চুয়াল সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় কমিউনিটির কচিকাঁচারা। সেই দিনই দেবীর বোধন হয়। পরদিন চারটি তিথির পুজো ও অঞ্জলি, সঙ্গে খাওয়াদাওয়ার বিপুল আয়োজন। সকালে পোলাও মাংস, রাতে ফ্রায়েড রাইস, চাউমিন, চিলিচিকেনে মজেছিলেন ছোট বড়ো সক্কলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments