Thursday, December 8, 2022
spot_img
spot_img
Homeখবরঠান্ডা জল খেলে কি শরীরের জন্য ক্ষতিকর নাকি এরও কিছু উপকারিতা আছে।

ঠান্ডা জল খেলে কি শরীরের জন্য ক্ষতিকর নাকি এরও কিছু উপকারিতা আছে।

গরমে তৃষ্ণা মেটাতে ঠান্ডা জল খেতে অনেকেই পছন্দ করেন। গরম জল খেলে যেন পিপাসা ঠিক করে মেটে না। বরং অল্প ঠান্ডা জলেই প্রাণ জুড়িয়ে যায়। কিন্তু এতে কি শরীরের ক্ষতি হয়?

সম্প্রতি ‘ইন্টারন্যাশলান জার্নাল অব ক্লিনিক্যাল অ্যান্ড এক্সপেরিমেন্টাল মেডিসিন’-এ ঠান্ডা জল পান করার প্রভাব নিয়ে একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

সেখানে দাবি করা হয়েছে, ঠান্ডা জাল পান করা নিয়ে বহু ভুল ধারণা রয়েছে। যেমন, অনেকেরই ধারণা, এই জল শরীরের কোনও উপকারই করে না, উল্টে ক্ষতি করে। যদিও এই ধারণা পুরোপুরি ঠিক নয়।

  • দেখা গিয়েছে, ঠান্ডা জল শরীরের আদ্রর্তা ধরে রাখতে সাহায্য করে। গরমে শরীর থেকে অনেকটাই ঘাম ঝরে। যাঁরা সাধারণ তাপমাত্রার জল পান করেন, তাঁদের ঘামের পরিমাণ বেশি হয়। যাঁরা কিছুটা শীতল জল খান, তুলনায় তাঁদের ঘামের পরিমাণ কম হয়।
  • যাঁরা নিয়মিত শরীরচর্চা করেন, তাঁদের ক্ষেত্রেও ঠান্ডা জল উপকারী। শরীরচর্চার ফলে তাঁদের পেশির ক্ষয় হতে থাকে। সেই ক্ষয়ের মাত্রাও ঠান্ডা জলের কারণে কমে। তাঁরা যদি নিয়মিত ঠান্ডা জল পান করেন, পেশি দ্রুত পুষ্টি লাভ করে।
  • ঠান্ডা জল নিয়ে আরও একটি ভুল ধারণা আছে। অনেকে মনে করেন, এই ধরনের জল খেলে হজমের সমস্যা হয়। গবেষণাপত্রে এই মতের বিরোধিতা করা হয়েছে। বলা হয়েছে, এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি।
  • তবে প্রচণ্ড গরমের মধ্যে বরফশীতল ঠান্ডা জল খেলে গলায় ব্যথা হতে পারে। সে ক্ষেত্রে ঠান্ডা জল খাওয়ার পরেই স্বাভাবিক তাপমাত্রার সামান্য জলে গলা ভিজিয়ে নিলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments