Saturday, April 20, 2024
spot_img
spot_img
Homeদেশঅগ্নিবীরদের জন্য আরও ১০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্ত কেন্দ্রের

অগ্নিবীরদের জন্য আরও ১০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্ত কেন্দ্রের

পিসি নিউজ বাংলা : দেশজুড়ে বিক্ষোভের মধ্যে ‘অগ্নিপথ’ আরও শিথিল করল কেন্দ্র। অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। কেন্দ্রীয় বাহিনী এবং অসম রাইফেলসে ১০ শতাংশ সংরক্ষণ দেওয়ার ঘোষণা করা হয়েছে। এর পাশাপাশি বাড়ছে নিয়োগের ঊর্ধ্বসীমাও।

শনিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের টুইটার হ্যান্ডেলে টুইট করে এই সিদ্ধান্তের কথা ঘোষণা করা হয়েছে। টুইটে বলা হয়েছে, প্রথম ব্যাচের অগ্নিবীরদের বয়সের ঊর্ধ্বসীমা আরও ৫ বছর বাড়ানো হল। প্রথমে ২১ বছর, পরে আন্দোলনের প্রেক্ষিতে ২৩, এ বার আরও বাড়ানো হল নিয়োগের ঊর্ধ্বসীমা। সেইসঙ্গে এ কথাও স্পষ্ট করে জানানো হয়েছে, এটা শুধু প্রথম ব্যাচের অগ্নিবীরদের জন্য। তা ছাড়াও অগ্নিবীররা অবসরের পর কেন্দ্রীয় সশস্ত্র বাহিনী এবং অসম রাইফেলসে ১০ শতাংশ সংরক্ষণ পাবেন।

জানা গিয়েছে, এই মুহূর্তে আধাসামরিক বাহিনীর পাঁচটি শাখায় ৭৩ হাজারের বেশি পদ খালি রয়েছে। এগুলি হল বিএসএফ, কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স বা সিআরপিএফ, ইন্দো তিব্বত বর্ডার পুলিশ (আইটিবিএফ), সশস্ত্র সীমা বল বা এসএসবি এবং সিআইএসএফ। এছাড়াও, ৭৩,২১৯টি পদ খালি রয়েছে সিএপিএফ এবং অসম রাইফেলসে। কেন্দ্রশাসিত অঞ্চলে পুলিশ বাহিনীতে শূন্যপদের সংখ্যা ১৮, ১২৪।

এক প্রকার চাপে পড়েই কেন্দ্র এই সিদ্ধান্ত নিল বলে মনে করছে ওয়াকিবহাল মহল। কেন্দ্রের এই অগ্নিপথ প্রকল্পকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরেই অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি হয়েছে দেশে। ট্রেনে অগ্নিসংযোগের পাশাপাশি নানা প্রান্তে থেকে বিক্ষোভের খবর পাওয়া গিয়েছে। বিহার থেকে উত্তরপ্রদেশ হয়ে তেলঙ্গনায় ছড়িয়ে পড়েছে অশান্তির আঁচ। সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রেলপথ।ওয়ারেঙ্গলে মৃত্যু হয় সেনা হতে চাওয়া ২৪ বছরের রাকেশের। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশকে রীতিমতো বেগ পেতে হয়েছে। এই অশান্তির আবহে নতুন করে শিথিল হল অগ্নিপথের নিয়ম। তবে পরিস্থিতি পর্যালোচনা করতে শনিবার বৈঠক ডেকেছেন প্রতিরক্ষা মন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments