Tuesday, December 6, 2022
spot_img
spot_img
Homeরাজ্যModi সরকারের অত্যন্ত বড় সিদ্ধান্ত, Corona, Cancer, Diabetic-সহ ৩৯টি জীবনদায়ী ওষুধের দাম...

Modi সরকারের অত্যন্ত বড় সিদ্ধান্ত, Corona, Cancer, Diabetic-সহ ৩৯টি জীবনদায়ী ওষুধের দাম কমছে

করোনা কালে সব থেকে বড় মুক্তি পেতে চলেছেন সাধারণ মানুষ । কেন্দ্রের এই পদক্ষেপের ফলে ৩৯ ধরনের অতিপ্রয়োজনীয় ওষুধের দাম কমতে চলেছে । আসলে কেন্দ্রীয় সরকার এই ধরনের জীবনদায়ী সরকারের দাম কমানোর সিদ্ধান্তে রীতিমত আনন্দিত সাধারণ মানুষ কেননা করোনা, ক্যান্সার, মধুমেহ, টিবি সমেত অত্যন্ত কঠিন রোগের ওষুধের দাম কমছে । প্রতীকী ছবি । তবে এখানেই শেষ নয় আগে যে ১৬টি ওষুধ এই তলিকার অন্তর্ভুক্ত ছিল সেগুলিকে তালিকার বাইরে রাখা হল, ফলে এই ওষুধগুলির দাম বাড়তে পারে । ওষুধের প্রয়োজনীয়তার কারণেই তালিকা থেকে সরানো হয়েছে এই ওষুধগুলিকে । Amikacin (antibiotic), Azacitidine (anti-cancer), Bedaquiline (anti-TB), Bendamustine Hydrochloride (anti-cancer), Buprenorphine ( opioid antagonists), Buprenorphine+Naloxone (opioid antagonists), Cefuroxime (antibiotic), Dabigatran (anticoagulant), Daclatasvir (antiviral), Darunavir+Ritonavir (antiretroviral), Delamanid (anti-TB) । Dolutegravir (antiretroviral), Fludarabine (anti-cancer), Fludrocortisone (corticosteroid), Fulvestrant (anti-cancer), Insulin Glargine (anti-diabetes), Irinotecan HCL Trihydrate (anti-cancer), Itraconazole (antifungal), Ivermectin (anti-parasitic), Lamivudine (antiretroviral)
Latanoprost (treat ocular hypertension), Lenalidomide (anti-cancer), Montelukast (anti-allergy)
Mupirocin (topical antibiotic), Nicotine replacement therapy, Nitazoxanide (antibiotic), Ormeloxifene (oral contraceptive), Phenoxymethyl penicillin (antibiotic), Procaine Benzylpenicillin (antibiotic), Rotavirus vaccine । Secnidazole (anti-microbial), Teneligliptin (anti-diabetes)
Tenofovir+Lamivudine+Dolutegravir (antiretroviral)
Tenofovir+Alafenamide Fumarate (TAF) (antiretroviral)
Terbinafine (antifungal), Valganiclovir (antiviral) । জরুরি ওষুধের তালিকায় আনা হয়েছে এই ওষুধগুলিকে ।

যে যে ১৬টি ওষুধকে তালিকার বাইরে রাখা হয়েছে সেগুলি হল-Alteplase (clot buster), Atenolol (anti-hypertension), Bleaching Powder, Cetrimide (antiseptic), Erythromycin (antibiotic), Ethinylestradiol+Norethisterone (birth control), Ganciclovir (antiviral)
Lamivudine+Nevirapine+Stavudine (antiretroviral), Leflunomide (antirheumatic), Nicotinamide (Vitamin-B) । Pegylated interferon alfa 2a, Pegylated interferon alfa 2b (antiviral), Pentamidine (antifungal), Prilocaine+Lignocaine (anesthetic), Rifabutin (antibiotic), Stavudine+Lamivudine (antiretroviral), Sucralfate (anti-ulcer) । NLEM 2021-এ এখনও পর্যন্ত ৩৯৯ প্রয়োজনীয় ওষুধের নাম মজুত রেকেছে । বর্তমানে প্রত্যক্ষ মূল্য নিয়ন্ত্রণের অন্তর্গত । অর্থাত্‍ এই তালিকার অন্তর্গত সমস্ত ওষুধকে সরকারি বিশেষ পর্যবেক্ষণে রাখা হয়েছে যাতে প্রয়োজন পড়লে রোগীদের কাছে যাতে পৌঁছে যায় সেই ব্যাপারে কড়া নজর রাকা হচ্ছে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments