Friday, April 26, 2024
spot_img
spot_img
HomeদেশDengue D2 Strain: মশাবাহিত রোগ ডেঙ্গি D2 স্ট্রেনে প্রাণও কাড়ছে, সতর্ক করল...

Dengue D2 Strain: মশাবাহিত রোগ ডেঙ্গি D2 স্ট্রেনে প্রাণও কাড়ছে, সতর্ক করল ICMR

মশাবাহিত এই রোগে বহু মৃত্যু দেখেছে এ রাজ্য। এবারও বাংলার বিভিন্ন জেলা থেকে বিচ্ছিন্ন ভাবে ডেঙ্গিতে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেলেও, ততটা বাড়াবাড়ি হয়নি। কিন্তু যোগীরাজ্যে ভয়ঙ্কর হয়েছে পতঙ্গবাহিত এই রোগ। আর জানা যাচ্ছে এর পিছনে আছে ডেঙ্গির একটি নতুন স্ট্রেন।

উত্তরপ্রদেশের (Uttar Pradesh) মথুরা (Mathura), আগ্রা (Agra)এবং ফিরোজাবাদ (Firozabad) জেলায় সম্প্রতি একের পর এক মৃত্যুর ঘটনা ঘটে চলেছে ডেঙ্গিতে(Dengue)। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ডেঙ্গির D2 স্ট্রেনের জন্যই বেশিরবাগ মৃত্যু।

২০১৫-১৬ সাল থেকে বাংলাতেও জাঁকিয়ে বসেছিল ডেঙ্গি।

করোনার (Coronavirus) দ্বিতীয় ঢেউ এখনও নিয়ন্ত্রণে আসেনি। তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় প্রহর গুনছে রাজ্য। তার মধ্যেই বাড়ছে ডেঙ্গি (Dengue), ম্যালেরিয়ার (Malaria) মতো মশাবাহিত রোগের প্রকোপ। করোনা আবহের মধ্যেই বৃষ্টির হাত ধরে ডেঙ্গির বিপদ চোখ রাঙাচ্ছে। জমা জল ডেঙ্গির মশার আঁতুড়ঘর। তাই জল জমতে দেবেন না। মশা থেকে নিজেকে সুরক্ষিত রাখুন।

চিকিত্সকরা বলছেন, এই স্ট্রেনে আক্রান্ত হলে শরীরের ভিতর রক্তক্ষরণ হতে পারে মারাত্মক ভাবে। এবং তা এতাই ভয়ঙ্কর হতে পারে যা মৃত্যুও ডেকে আনতে পারে। বৃহস্পতিবার আইসিএমআর (ICMR) -এর ডিরেক্টর জেনারেল ডা. বলরাম ভার্গব বললেন, “মথুরা, আগ্রা এবং ফিরোজাবাদে ডেঙ্গি জ্বরের কারণে মৃত্যু হয়েছে। D2 স্ট্রেনের কারণে এই মৃত্যুগুলি ঘটছে, এই স্ট্রেনে আক্রান্ত হলে রক্তক্ষরণ মারাত্মক হতে পারে। ” করোনা নিয়ে সাংবাদিক বৈঠকের মাঝেই ডা. বলরাম ভার্গব এই প্রসঙ্গে কথা বলেন। নীতি আয়োগের সদস্য ডা. ভি কে পল,সকলকে ভেক্টর-বাহিত রোগের বিরুদ্ধে সুরক্ষা ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়েছেন।

এই প্রসঙ্গে তিনি বলেন, মশার কামড় থেকে নিজেকে সুরক্ষিত রাখুন। মশারি ব্যবহার করুন। মশা তাড়ানোর সবরকম উপায় অবলম্বন করুন। তিনি উল্লেখ করেন ‘এই মুহূর্তে আমাদের কাছে ডেঙ্গির টিকা নেই। তাই মশা থেকে নিজেদের সুরক্ষিত রাখার বিকল্প নেই।’ বিশেষজ্ঞদের মতে, ডেঙ্গি ভাইরাস সেরোটাইপ 2 (DENV-2 বা D2) সবচেয়ে ক্ষতিকারক স্ট্রেন হিসাবে পরিচিত, যার ফল অত্যন্ত ক্ষতিকারক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments