Thursday, December 8, 2022
spot_img
spot_img
HomeখবরCholesterol: কোলেস্টেরলের সমস্যা বাড়ছে ? কোলেস্টোরল নিয়ন্ত্রণে এই পানীয় গুলি উপকারী

Cholesterol: কোলেস্টেরলের সমস্যা বাড়ছে ? কোলেস্টোরল নিয়ন্ত্রণে এই পানীয় গুলি উপকারী

শরীরে কিছু উপকারি কোলেস্টেরল (গুড কোলেস্টেরল) হয়। আর কিছু হয় যা ততটাও উপকারি নয়। তাকে ব্যাড কোলেস্টেরল বলে। গুড কোলেস্টেরল হল এইচডিএল। আর ব্যাড কোলেস্টেরল হল এলডিএল। এলডিএল শরীরে বেড়ে গেলে রক্ত চলাচলে সমস্যা হয়।

বাড়ে রক্তচাপ। সঙ্গে আরও নানা ধরনের সঙ্কট সৃষ্টি হয় শরীরে। সুস্থ থাকতে তাই শরীরে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করা জরুরি।

কী ভাবে তা করবেন? জীবনযাত্রায় বি‌ভিন্ন ধরনের পরিবর্তন এনে সেই মাত্রা স্বাভাবিক রাখার চেষ্টা করেন অনেকে। খাওয়াদাওয়া থেকে শরীরচর্চা, সবেতেই দিতে হয় নজর। তেমনই আরও একটি উপায় হল কয়েকটি পানীয়। ঘরোয়া কিছু পানীয়তে ভরসা রাখলে শরীর অনেকটাই সুস্থ রাখা সম্ভব। রইল তেমন তিনটি পানীয়ের কথা।

১) গ্রিন টি: এই চায়ে ভরপুর অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। তার প্রভাবেই অনেকটা নিয়ন্ত্রণে থাকে এলডিএলের মাত্রা।

২) টমেটোর রস: এতে আছে লাইসোপিন নামে একটি অ্যান্টি-অক্সিড্যান্টা। তার সঙ্গে রয়েছে কোলেস্টেরল কমানোর মতো কিছু ফাইবার। গবেষণা বলছে, দিনে ২৮০ মিলিলিটার টমেটোর রস খেলে অনেকটাই নিয়ন্ত্রণে থাকে কোলেস্টেরলের মাত্রা।

৩) রেড ওয়াইন: পরিমিত পরিমাণে রেড ওয়াউইন খেলেও কোলেস্টেরলের মাত্রা বিপদসীমার নীচে থাকে। এতে অনেক ধরনের অ্যান্টি-অক্সিড্যান্ট থাকে। নিয়ম মেনে খাওয়া গেলে হৃদ্‌যন্ত্র সুস্থ রাখতে সাহায্য করে এই পানীয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments