Friday, March 29, 2024
spot_img
spot_img
HomeUncategorizedসুস্বাস্থ্যের জন্য এই ৪ পজিশনে ঘুমোন, উপকার পাবেন ম্যাজিকের মতো

সুস্বাস্থ্যের জন্য এই ৪ পজিশনে ঘুমোন, উপকার পাবেন ম্যাজিকের মতো

পিসি নিউজ বাংলা : সুস্থ থাকতে চাইলে শুধু ভালো খাওয়া-দাওয়া করলেই চলবে না, এর পাশাপাশি পর্যাপ্ত সময় ঘুমেরও প্রয়োজন। ঘুম পর্যাপ্ত না হলে শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে। শরীরের ক্লান্তি অনুভব হয়। তাই ডায়েটিং ও শরীরচর্চার সঙ্গে সুস্বাস্থ্যের জন্য মাস্ট ভাল ঘুম। একজন প্রাপ্তবয়স্ক মানুষকে দিনে অন্তত ৭-৮ ঘণ্টা ঘুমের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। শোওয়ার ধরণের ওপরও সুস্থতা নির্ভর করে। ঠিক কীভাবে ঘুমালে আমাদের শরীরের পক্ষে উপকারী তা জেনে নিন-

পায়ে বালিশ- অনেকে পায়ের কাছে বালিশ নিয়ে ঘুমোতে পছন্দ করেন। মাথায় ও পায়ে বালিশ নিয়ে ঘুম শরীরের পক্ষে তা বিশেষ উপকার। বিশেষজ্ঞদের মতে, এটা একটা ভাল অভ্যাস। দিনভর কাজ করে পা ক্লান্ত হয় পড়ে। বিশেষ করে যাঁরা ছোটাছুটির কাজ করেন। এভাবে ঘুমালে পা আরাম পায়।

মাথার নীচে দু’টি বালিশ- অনেকেরই উঁচু বালিশে ঘুমাতে পছন্দ করেন। অনেকে আবার বলে থাকেন, বালিশ বেশী উচু হলে ঘাড়ে ব্যথা হয়। তবে একটু উঁচু বালিশ নিলে সাইনাসের সমস্যা থাকলে তা অত্যন্ত কার্যকর। দু’টি বালিশ রেখে ঘুমালে মাথা অনেকটা উঁচুতে থাকে। এভাবেও ঘুমিয়ে দেখতে পারেন। বেশ আরাম পাবেন।

পায়ের মাঝে বালিশ- পিঠে ব্যথার সমস্যা থেকে মুক্তি পেতে হাঁটুর মাঝে বালিশ নিয়ে শুয়ে দেখুন দিন কয়েকের মধ্যেই আপনার পিঠের ব্যথা দূর হবে। কারণ এতে পিঠের উপর চাপ পড়ে না। তাই পিঠের সমস্যা থেকে মুক্তি পেতে এটা অত্যন্ত কার্যকরী উপায়।

উল্টো শোওয়া- যাদের উচ্চরক্তচাপের সমস্যা রয়েছে, তাঁরা পিঠে ভর করে না শোওয়াই ভালো। বুকে ভর করে উল্টো করে শোয়ার অভ্যাস করুন। এরফলে ব্লাডপ্রেসার কমবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments