Friday, March 29, 2024
spot_img
spot_img
HomeUncategorizedরেস্টুরেন্ট এর যেকোন খাবারকে হার মানাতে পারে এই খাবারটি। কী সেই খাবার...

রেস্টুরেন্ট এর যেকোন খাবারকে হার মানাতে পারে এই খাবারটি। কী সেই খাবার যেনে নিন এক ক্লিকে।     

গ্রীষ্মের সময় বাজারে এঁচোর একটু বেশিই পাওয়া যায়। তবে অনেকেই পাকা কাঁঠাল খেতে পছন্দ করেন না। কাঁঠালের তীব্র গন্ধের জন্য এড়িয়ে চলেন অনেকেই। তবে এঁচোরে কোনও গন্ধ নেই। মুখরোচক খাবার খেতে কার না ভালো লাগে ঠিক তেমনি একটি খাবার এঁচোড়ের পকোড়া।                                                                বাজারে এই সময় প্রচুর এঁচোর পাওয়া যায়। যারা নিরামিষ খান, তাঁদের তো বটেই, আমিষপ্রেমীরাও এই গাছ কাঁঠালের প্রতি দুর্বল। বাঙালিদের কাছে জিভে জল আনা এঁচোরের যে কোনও পদই সমান। কারণ বাঙালিরা এটাকে নিরামিষ মাংস বলতে বেশি অভ্যস্ত। রান্নার কৌশলটাও বেশ মাংসের মত। পেঁয়াজ-রসুন ও মশলা দিয়ে কষে ঝাল ঝাল এঁচোরের কারি চিকেনের পদকেও হার মানায়।

https://amzn.to/3IDwpFW

গ্রীষ্মের সময় বাজারে এঁচোর একটু বেশিই পাওয়া যায়। তবে অনেকেই পাকা কাঁঠাল খেতে পছন্দ করেন না। কাঁঠালের তীব্র গন্ধের জন্য এড়িয়ে চলেন অনেকেই। তবে এঁচোরে কোনও গন্ধ নেই। স্বাদও অসাধারণ কাঁচা কাঁঠাল সাধারণত একটি সবজি হিসেবেই ব্যবহার করা হয়। তবে কাঁঠালের মতনই কাঁচা কাঁঠালও শরীরের জন্য বেশ উপকারী। কাঁঠালের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান চোখের রেটিনার ক্ষতি প্রতিরোধ করে। ফাইবার-সমৃদ্ধ সবজি হওয়ায় হজমশক্তি বাড়ায় এবং পেট পরিষ্কার রাখে। এতে রয়েছে ভিটামিন সি ও অ্যান্টি অক্সিডেন্ট। ক্যান্সার এবং টিউমারের বিরুদ্ধেও শরীরে প্রতিরোধ গড়ে ওঠে। চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধিতে দারুণ উপকারী। এছাড়া রয়েছে সোডিয়াম এবং পটাসিয়াম যা শরীরের ইলেকট্রোলাইট ব্যালেন্সকে ঠিক রাখে।

এঁচোড়ের পকোড়া

উপকরণ

৫০০ গ্রাম এঁচোড়, ৫-৬ টি আলু, ৪ চামচ পেঁয়াজ বাটা, ১ চা-চামচ আদা বাটা, ৫-৬ কোয়া রসুন (বেটে নিন), ১ চা-চামচ লঙ্কার গুঁড়ো, ১ চা-চামচ চিনি, পরিমাণ মতো নুন, ২৫০ গ্রাম বেসন, ২ চামচ তেল, ভাজার জন্য পরিমান মত তেল

পদ্ধতি

প্রথমে খোসাশুদ্ধ আলু সেদ্ধ করে নিন। তার পর এঁচোড় ছাড়িয়ে সেদ্ধ করুন। আলু খোসা সমেত সেদ্ধ করতে বলার কারন, এতে থাকা স্টার্চ খোসা ছাড়ানোর সময়ে বেরিয়ে যাবে। এ বার আভেনে কড়াইয়ে ২ চামচ তেল দিয়ে গরম করে নিন। তারপর একে একে সেদ্ধ করা এঁচোড়, আদা, রসুন ও পেঁয়াজ বাটা দিয়ে ভালো করে চটকে মেখে নিয়ে গরম তেলে ছাড়ুন। লাল করে ভাজুন।

এ বার সেদ্ধ করা আলুতে লঙ্কা, আদা ও নুন ভালো করে মেখে নিন। এরপর মাখা আলু থেকে গোল গোল লেচি করে নিন। তারপর সিঙ্গারা তৈরির মতে লেচির মধ্যে গর্ত করে তাতে এঁচোড়ের পুর দিন। ওই লেচির মুখ আটকে বেসনের গোলায় ডুবিয়ে নিয়ে গরম তেলে ভেজে নিন। ভাজা হয়ে গেলে অল্প বিটনুন আর গোল মরিচের গুঁড়ো ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন এঁচোড়ের পকোড়া।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments