Thursday, April 25, 2024
spot_img
spot_img
Homeখবরপ্যারালিম্পিক্সে তৈরী হলো ইতিহাস! ১০ মিটার এয়ার রাইফেল শুটিংয়ে সোনা জিতলেন অবনী...

প্যারালিম্পিক্সে তৈরী হলো ইতিহাস! ১০ মিটার এয়ার রাইফেল শুটিংয়ে সোনা জিতলেন অবনী লেখারা

টোকিও প্যারালিম্পিক্সে ফের সাফল্য ভারতের। টোকিও প্যারালিম্পিক্সে সোনা জয় ভারতের। মহিলাদের ১০ মিটার এয়ার রাইফেল স্ট্যান্ডিং এসএইচ ওয়ানে সোনা জিতলেন অবনী লেখারা। ২৪৯.৬ পয়েন্ট পেয়ে অবনী গড়লেন প্যারালিম্পিক্স রেকর্ড তৈরী করলেন মাত্র ১৯ বছর বয়সে

কিন্তু, তার নেপথ্যে যে কত যন্ত্রণার কাহিনি লুকিয়ে রয়েছে তা কে জানত? বাড়ি রাজস্থানের জয়পুরে। পিঙ্ক সিটিরই জেডিএ শ্যুটিং অ্যাকাডেমিতে অনুশীলন করেন অবনী লেখারা। ২০১২-তে এক দুর্ঘটনায় মেরুদণ্ডে মারাত্মক চোট পান। প্যারাপ্লেজিয়ায় আক্রান্ত হন। কিন্তু, সে প্রতিবন্ধকতা তাঁকে থামিয়ে দিতে পারেনি। বরং, বাড়িয়ে দিয়েছে জেদ, আর ইচ্ছেশক্তি। তার জোরেই টোকিওয় পোডিয়াম ফিনিশ। রেকর্ড গড়ে সোনা জয়। ভারতবর্ষ সোনার মেয়েকে পেল প্যারালিম্পিক্সের হাত ধরে।

অবনীকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর ট্যুইট, ‘অলৌলিক সাফল্য। কঠিন লড়াইয়ের পর যোগ্য হিসেবে আপনি সোনা জিতেছেন। পরিশ্রম আর শ্যুটিংয়ের প্রতি ভালবাসার জোরেই এটা সম্ভব হয়েছে। ভারতীয় ক্রীড়াজগতের এ এক বিশেষ মুহূর্ত। ভবিষ্যতের জন্য আগাম শুভেচ্ছা।’

এদিন সকাল থেকে একের পর এক পদক আসতে থাকে ভারতের ঝুলিতে। জ্যাভলিনে পদক জিতেছেন ঝাঝারিয়া রুপো ও সুন্দর সিংহ। এথেন্স, রিওর পর এবার ফের একবার টোকিওতে জ্যাভলিনে ইতিহাস গড়ে পদক জিতলেন দেবেন্দ্র। টোকিও প্যারালিম্পিক্সে রুপো জিতেছেন এফ ৪৬ বিভাগে। সেই একই বিভাগে সুন্দর সিংহ ব্রোঞ্জ জিতেছেন।

ডিসকাসেও উজ্জ্বল ভারত। এফ ৫৬ বিভাগে ডিসকাস থ্রো-এ রুপো জিতলেন যোগেশ কাথুনিয়া। এর আগে প্যারালিম্পিক্সে রবিবার তিনটে পদক জিতেছিল ভারত। টেবিল টেনিসে রুপো জিতেছিলেন ভাবিনাবেন। পুরুষদের হাইজাম্পে টি ৪৭ বিভাগে ২.০৬ মিটার লাফিয়ে রুপো জিতে নিয়েছেন নিশাদ। সেই সঙ্গে গড়ে ফেলেছেন এশীয় রেকর্ডও।

পুরুষদের ডিসকাস থ্রোয়ে এফ ৫২ ইভেন্টে ১৯.৯১ মিটার দূরত্ব অতিক্রম করে ব্রোঞ্জ জিতেছেন ভারতের বিনোদ কুমার। যদিও বিনোদের শারীরিক প্রতিবন্ধকতার ধরন নিয়ে প্রতিবাদ জানিয়েছেন প্রতিপক্ষ অ্যাথলিটরা। ডিসকাস থ্রোয়ে এফ ৫২ ইভেন্টের যোগ্যতা পেয়েছিলেন বিনোদ। যাঁদের পেশিশক্তি ত্রুটিপূর্ণ হয়, তাঁরা এই ইভেন্টে অংশ নিতে পারেন। রবিবার রাতের দিকের খবরে ভারতীয় ক্রীড়ামহলে কিছুটা উদ্বেগ তৈরি হয়েছে। সেই সঙ্গে আচমকাই সংশয় তৈরি হয়েছে বিনোদের পদক প্রাপ্তিকে ঘিরে। তিনি ব্রোঞ্জ পদক নিয়েই দেশে ফিরবেন কি না, তা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments