Thursday, April 25, 2024
spot_img
spot_img
HomeUncategorizedপেনের ঢাকনার মাথার দিকে ছিদ্র থাকে কেন? কারণ শুনলে অবাক যাবেন আপনিও

পেনের ঢাকনার মাথার দিকে ছিদ্র থাকে কেন? কারণ শুনলে অবাক যাবেন আপনিও

পিসি নিউজ বাংলা : মনের ভাব কাগজে লিখে প্রকাশ করার অন্যতম প্রধান সামগ্রী পেন। সময়ের সঙ্গে সঙ্গে চরিত্র এবং বৈশিষ্ট্য বদলে পেন বারবার নয়া রূপে ধরা দিয়েছে।
এক সময় ফাউন্টেন পেনের চল থাকলেও ধীরে ধীরে জেল পেন এবং বল পেনের জনপ্রিয়তা বাড়তে থাকে। কারঢ, এইসব ব্যবহার করা অনেক সহজ। ফাউন্টেন পেনের মতো বাইরে থেকে কালি ভরার ঝামেলা থাকে না। অনেকেই হয়ত লক্ষ্য করে দেখেছেন, বল পয়েন্ট পেনগুলির নির্দিষ্ট কয়েকটি জায়গায় বিশেষ ছিদ্র থাকে। তার মধ্যে একটি হল পেনের ঢাকনায়। অনেক পেনের ক্ষেত্রেই এটি দেখা যায়। কিন্তু কেন পেনের ঢাকনায় এই ধরনের ছিদ্র থাকে? এই নিয়ে নানান মতামতের কোনও শেষ নেই। বিভিন্ন মহল থেকে এ বিষয়ে নানা উত্তর মেলে।

www.pcnewsbangla.com
Pen Cap

প্রথমে মনে করা হত যে, এর পিছনে পেন প্রস্তুতকারক সংস্থাগুলির বিশেষ ষড়যন্ত্র রয়েছে। অনুমান করা হত পেনের কালি যাতে দ্রুত শুকিয়ে যায়, তার জন্যই কোম্পানিগুলি পেনের ঢাকনায় এই ছিদ্র রাখে। এরফলে কোম্পানি আরও বেশি পেন বিক্রি করতে পারবে। আবার অনেকের বাতাস চলাচলের জন্যও এই ব্যবস্থা করা থাকে। তবে শুধু মাত্র বাতাস চলাচল করার জন্য ঢাকনার উপর ছিদ্র রাখা হয়, বিষয়টি কিন্তু এমন নয়।
বৈজ্ঞানিক ব্যাখ্যা অনুযায়ী, আসলে বল পেনের কালি যাতে বাতাসে দ্রুত শুকিয়ে যায় ও কালি নষ্ট না হয়, সেই কারণে এই ধরনের ছিদ্র রাখা হয়। কারণ, কালি বেশি খরচ হলে রিফিলও কিনতে হবে দ্রুত, যা অসুবিধার। যদিও এ বিষয়ে অনেকের দাবি, কালি শুকিয়ে যাওয়ার বিষয়টির সঙ্গে এই ছিদ্রের কোনও যোগাযোগ নেই। যদিও পেনের নিবটি থেকে যাতে কালি ছড়িয়ে না পারে, সেই বিষয়টি নিশ্চিত করার পিছনে এর একটি ভূমিকা রয়েছে।

www.pcnewsbangla.com
Pen cap

অন্য একটি তত্ত্ব অনুসারে, যদি মাথার দিকে ওই ছিদ্র না থাকে তাহলে বায়ুর চাপের উল্টো শক্তি প্রয়োগ করে পেনের ঢাকনা বন্ধ করা সমস্যার হয়ে দাঁড়াতে পারে। যাতে বাতাস আটকে পড়ে সেই সমস্যা তৈরি না করে, সেই কারণেই এই পদ্ধতি অবলম্বন করা হয়েছে।

কিন্তু এর পেছনে রয়েছে অন্য কারণ। বলা হয় যে, পেনের মাথার দিকে ছিদ্র থাকে কারণ দীর্ঘদিন ধরে পেন ঢাকনাটি দাঁতে কাটার একটি অভ্যাস মানুছের আছে। অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে, ঢাকনা মুখে চলে গিয়েছে এবং শ্বাসনালীতে আটকে গিয়েছে। কিন্ত যদি পেনের ঢাকনায় ছিদ্র করা হয়, তবে শ্বাসনালীতে আটকে গেলেও সামান্য হাওয়া-বাতাস চলাচল করতে পারে। পৃথিবীর প্রাচীনতম পেনের সংস্থা বিআইসি ক্রিস্টাল পেনের ঢাকনায় একটি বড় ছিদ্র যোগ করেছেন, কারণ, দুর্ঘটনার পরেও যাতে মানুষের মৃত্যু না হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments