Saturday, April 20, 2024
spot_img
spot_img
HomeUncategorizedতুরস্কের ড্রোন টেকনোলজি নজর কেড়েছে গোটা বিশ্বের, শত্রুর সঙ্গে মোকাবিলায় জুড়ি মেলা...

তুরস্কের ড্রোন টেকনোলজি নজর কেড়েছে গোটা বিশ্বের, শত্রুর সঙ্গে মোকাবিলায় জুড়ি মেলা ভার

পিসি নিউজ বাংলা : ভয়াবহ হয়ে উঠেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। রাশিয়ার সঙ্গে যে কোন সময় যুদ্ধ বেধে যেতে পারে। এই আশঙ্কা করে ইউক্রেনকে সামরিক সহায়তা দিয়ে সম্ভাব্য লড়াইয়ের জন্য তৈরি করে তুলছে নানা দেশ। তার মধ্যে একটি হচ্ছে তুরস্ক। ইতিমধ্যেই তুরস্কের তৈরি ডজন ডজন ড্রোন ইউক্রেনে পাঠানো হয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে তুরস্কের ড্রোনগুলো যে বিশাল ভূমিকা নিয়েছে তা বলার অপেক্ষা রাখে না। টেকনোলজিতে তুরস্কের ড্রোন নজর কেড়েছে গোটা বিশ্বের। রাশিয়ার একাধিক যুদ্ধাস্ত্রের ওপর তুরস্কের ড্রোনগুলি আক্রমণ করেছে এবং ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে। এই যুদ্ধে তুরস্কের যে ড্রোন সবচেয়ে বেশি ব্যবহার করা হয়েছে সেটি হলো বায়রাক্তার আকিঞ্চি কমব্যাট ড্রোন।


জানা যায়, বায়কার ডিফেন্স নামের প্রতিষ্ঠান তৈরি করে বায়রাক্টার টিবিটু এবং
বায়রাক্তার আকিঞ্চি কমব্যাট নামে দুটি ড্রোন। এগুলোর ব্যাপক চাহিদা আছে। বায়রাক্তার আকিঞ্চি কমব্যাট ড্রোনটি ২০২১ সালে প্রথম সার্ভিসে আসে। এই ড্রোনগুলো হাই অল্টিটিউড এবং লং ইন্ডিউরেন্স কমব্যাট ড্রোন। এই ড্রোনগুলো আকাশের অতি উচ্চতায় উড্ডয়নের পাশাপাশি দীর্ঘ সময় পর্যন্ত কমব্যাট মিশন পরিচালনা করার ক্ষমতা রাখে। দাবি করা হয় যে, এটি থেকে স্বল্প সক্ষমতা এবং ওজনের পরমাণু ওয়ারহেড সমৃদ্ধ ক্রুজ মিসাইল নিক্ষেপ করা সম্ভব হবে।


তুরস্কের সেনাবাহিনী এবং নিরাপত্তা এজেন্সিগুলো ১৫০ টিরও বেশি এরকম ড্রোন ব্যবহার করছে। এ ছাড়াও তারা অপেক্ষাকৃত ছোট আকৃতির পর্যবেক্ষণ এবং কামিকাজে ড্রোন ব্যবহার করছে।
উল্লেখ্য, রাশিয়ার সাথে তুরস্কের সম্পর্ক অনেক দিন ধরেই জটিল। বিশেষ করে সিরিয়ায় যুদ্ধ শুরু হবার পর থেকে তা আরো জটিল হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments