Friday, March 29, 2024
spot_img
spot_img
HomeUncategorizedগলা জ্বালা বা চোয়া ঢেকুর ওঠা থেকে মুক্তির সহজ উপায়

গলা জ্বালা বা চোয়া ঢেকুর ওঠা থেকে মুক্তির সহজ উপায়

পিসি নিউজ বাংলা : রান্নায় তেলমশলা সামান্য বেশি হলেই অনেকেরই গলা জ্বালা, চোঁয়া ঢেকুর শুরু হয়। আর তার পরেই মুঠো মুঠো গ্যাস-অম্বলের ওষুধ খাওয়া। খাদ্যাভ্যাসে কোনও সমস্যা এলেই তাকে এই ভাবে ঠেকিয়ে রাখতে চান অনেকেই। কিন্তু যখন-তখন ঘন ঘন গ্যাস-অম্বলের ওষুধ খাওয়া শরীরের জন্য একেবারেই ভাল নয়। অন্তত এমনটাই বলেন চিকিৎসকেরা।
গলা জ্বালা, চোঁয়া ঢেকুর মূলত হজমের সমস্যা থেকেই হয়। কিছু অভ্যাস বদলাতে পারলে ও খাদ্যাভ্যাসে সামান্য পরিবর্তন আনলেই এই সমস্যা থেকে অনেকটাই রেহাই মেলে। দেখে নিন সে সব উপায়।
এই সমস্যা থেকে মুক্তি পেতে খাবার থেকে আজই বাদ দিন চিনি। পারলে তার পরিবর্তে গুড় বা গুড়ের বাতাসা দিন। নারকেলের চিনি ব্যবহার করতে পারলেও ভাল।


যতটা সম্ভব নুন খাওয়া কমিয়ে দিন। কেবল তেল-মশলাই নয়, অতিরিক্ত নুন গ্যাস-অম্বলের জন্য দায়ী।
অসময়ে চা-কফি পান করলে অনেক ক্ষেত্রে অম্বল ডেকে আনে। বিশেষ করে বয়স বাড়লে অতিরিক্ত চা-কফি খাবেন না। অনেক সময় দুধ-চা থেকে অনেকের সমস্যা আসে। তেমন হলে লিকার চা খাওয়া অভ্যাস করুন।
খিদে পেলে হাপুস-হুপুস করে বেশ অনেকটা খাওয়ার স্বভাব অনেকের মধ্যেই দেখা যায়। খিদে পেলে বা নিমন্ত্রণ বাড়িতে খেতে বসার আগে এক গ্লাস জল খেয়ে নিন। এতে পেটে অনেকটা জায়গা কমে যায়, ফলে অনেক খাবার খেয়ে ফেলার প্রবণতা কমে।


ভাল করে চিবিয়ে খাবার খান। চিবনোর ফলে খাবার ভালো ভাল করে হজম হয়। এতে অম্বলের প্রবণতা বাড়ে।
কোনও ধরনের খাবারে অ্যালার্জি থাকলে তা এড়িয়ে চলুন।
বেশি রাতে দুধ বা ফল খাওয়া একেবারেই উচিত নয়।
শরীরের প্রয়োজন অনুযায়ী জল খান। প্যাকেটজাত ফলের রস, ঠান্ডা পানীয়, সোডা ইত্যাদি যতটা পারবেন এড়িয়ে চলুন। শরীর সুস্থ রাখতে কাঁচা ফল, ডাবের জল ইত্যাদি যোগ করুন ডায়েটে।
সকালে উঠে খালি পেটে গ্যাসের ওষুধ না খেয়ে গরম জলে লেবুর রস মিশিয়ে পান করলে দারুন উপকার পাবেন। এতে শরীরের টক্সিন বেরিয়ে শরীর সুস্থ থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments