Wednesday, April 17, 2024
spot_img
spot_img
Homeআবহাওয়াআগেই ঢুকে পড়ছে বর্ষা? হাওয়া অফিসের বড় আপডেট

আগেই ঢুকে পড়ছে বর্ষা? হাওয়া অফিসের বড় আপডেট

পিসি নিউজ বাংলা : এখনও জৈষ্ঠ মাস শুরু হয়নি। তারপর বর্ষাকাল। অর্থাৎ বর্ষাকাল আসতে অনেক দেরি। কিন্তু তার আগেই বৃষ্টিতে ভিজছে দুই বঙ্গ। তবে কি বর্ষামঙ্গলের আগমন এবার একটু আগেই হবে? আপাতত সে দিকেই নজর আবহাওয়াবিদদের।

Pc News Bangla
প্রতীকী ছবি

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আন্দামান থেকে কেরল মৌসুমী বায়ু ঢুকছে নির্ধারিত দিনের আগেই। গত পাঁচ বছরের হিসেব ধরলে এত আগে মৌসুমী বায়ু এর আগে আসেনি। ভারতের মূল ভূখণ্ড কেরলে আসার হিসেব ধরলে, একমাত্র ২০১৮ সালের ২৯ মে ঢুকেছিল বর্ষা। ২০১৭ থেকে ২০২১- এই ৫ বছরে সেটাই ছিল রেকর্ড। এবার চলতি বছর আবহাওয়া দফতরের পূর্বাভাস যদি মিলে যায় তবে ২৭ মে কেরলে ঢুকতে চলেছে মৌসুমী বায়ু। যা গত পাঁচ বছরের মধ্যে রেকর্ড হবে।

আবহাওয়া দফতর যে পূর্বাভাস দেয় সেই দিনের চারদিন আগে বা পরে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু ঢুকলে তা স্বাভাবিক বলে ধরা হয়। কেরলে বর্ষা প্রবেশের সাধারণ দিন বা নির্ধারিত তারিখ ১ জুন। ২০১৭ সালে আবহাওয়া দফতর পূর্বাভাস দিয়েছিল, ৩০ মে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বা বর্ষা ভারতের মূল ভূখণ্ডে অর্থাৎ কেরলে প্রবেশ করবে। সেই বছর পূর্বাভাস একেবারে মিলে গিয়েছিল। ৩০ মে-তেই বর্ষা ঢুকেছিল কেরলে। পরের বছর ২০১৮ সালেও আবহাওয়া দফতরের ভবিষ্যৎবাণী সত্যি করেই ২৯ মে কেরলে প্রবেশ করে বর্ষা।

২০১৯ সালে আবহাওয়া দফতর ৮ জুনের কথা বললেও মৌসুমী বায়ু তার দুদিন আগে ৬ জুন ঢুকে পড়ে কেরলে। একইভাবে ২০২০ সালে ১ জুন নির্ধারিত সময়ে বর্ষা ঢোকার কথা জানালেও ৫ জুন কেরলে ঢোকে। ২০২১ সালেও ভবিষ্যৎবাণী মেলেনি আবহাওয়া দফতরের। সে বছর ৩ জুন ভারতের মূল ভূখণ্ড কেরলে বর্ষা ঢুকবে বলে জানিয়েছিল আবহাওয়া দফতর। কিন্তু দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু আগেভাগেই ৩১ মে ঢুকে পড়ে কেরলে। চলতি বছর ২৭ মে কেরলে বর্ষা ঢুকবে বলে ভবিষ্যৎবাণী করেছে আবহাওয়া দফতর।

Pc News Bangla
প্রতীকী ছবি

১৫ মে আন্দামান সাগরে ঢুকবে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। অর্থাৎ বর্ষার আগমনী বার্তা। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ দিয়ে ঢোকার পর ভারতের মূল ভূখণ্ড কেরলে প্রবেশ করে বর্ষা। তারপর দক্ষিণ ভারতের কিছু রাজ্য হয়ে আবার উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ঢুকে পড়ে মৌসুমী বায়ু। ধীরে ধীরে দক্ষিণ, পূর্ব ও মধ্য ভারত পেরিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম ভারতের সর্বত্র ছড়িয়ে পড়ে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু।

কেরলে মৌসুমী বায়ু পৌঁছনোর দিন নির্ধারিত ১ জুন। সারা দেশে ৮ জুলাইয়ের মধ্যে মৌসুমী বায়ু পৌঁছে যাওয়ার কথা। বাংলায় উত্তরবঙ্গে আগে বর্ষা প্রবেশ করে। ৭ জুন প্রথম জলপাইগুড়ি জেলায় প্রবেশ করবে বলে মনে করা হচ্ছে। উত্তরবঙ্গের প্রাণকেন্দ্র শিলিগুড়িতে ৮ জুনের মধ্যে বর্ষা প্রবেশের নির্ধারিত দিন। মৌসুমী বায়ু দ্বিতীয় সপ্তাহেই দক্ষিণবঙ্গে পা রাখে।
কলকাতায় বর্ষা প্রবেশের নির্ধারিত দিনক্ষণ ১১ জুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments